মহাশূন্যে হবে অতিথিশালা

মহাশূন্যে হবে অতিথিশালা। মহাকাশে ভ্রমণে যাওয়া ধনকুবেরেরা অর্থের বিনিময়ে আরাম-আয়েশে থাকতে পারবেন সেখানে। ২০১৬ সালে চালু হবে চার কক্ষের এ হোটেল। অরবিটাল টেকনোলজিস নামের রাশিয়ার একটি কোম্পানি এ পরিকল্পনার কথা জানিয়েছে।
মস্কোভিত্তিক এই ব্যবসাপ্রতিষ্ঠান জানায়, খ্যাতনামা বাবুর্চি দিয়ে খাবার রান্না করে তা ওই মহাকাশ হোটেলে পাঠানো হবে। অতিথিরা ওই হোটেলে যাবেন সয়ুজ শাটলের মতো নভোযানে করে, যে যানে নভোচারীরা আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে (আইএসএস) যান।
অরবিটাল টেকনোলজিসের প্রধান নির্বাহী সার্গেই কস্তেনকো দাবি করেন, আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রের চেয়ে অনেক বেশি আরামদায়ক হবে এই হোটেলে থাকা। তিনি বলেন, ‘হোটেলের ভেতরটা আমরা এমনভাবে সাজানোর পরিকল্পনা করেছি, সেখানে থাকলে কারও মনে হবে না, তিনি মহাকাশকেন্দ্রে আছেন। এর মধ্যে এমন ব্যবস্থা রাখা হবে, হোটেলের জানালা দিয়ে পৃথিবী দেখা সম্ভব হবে।’
কস্তেনকো বলেন, ধনী যেসব ব্যক্তি মহাকাশভ্রমণে যেতে চান, তাঁদের জন্য এই হোটেল তৈরি করা হবে। বেসরকারি কোম্পানির হয়ে যেসব গবেষক মহাকাশে গিয়ে গবেষণা চালাতে চান, তাঁদের জন্যও হোটেলটি বেশ কাজে লাগবে। এটি আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রকে অনুসরণ করে একই কক্ষপথে আবর্তন করবে।
হোটেলটিতে চারটি কক্ষ থাকবে। এতে একসঙ্গে সাতজন নভোচারী থাকতে পারবেন। হোটেলটি থাকবে ২০ ঘনমিটার জায়গাজুড়ে। তবে হোটেলে থাকার খরচের ব্যাপারে কিছু জানাননি কস্তেনকো।

No comments

Powered by Blogger.