মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিং ওবামার আদর্শ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেক বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামার আদর্শদের মধ্যে মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিং অন্যতম। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সান ডিয়াগো স্টেট ইউনিভার্সিটিতে ২৭তম বার্ষিক মহাত্মা গান্ধী স্মারক বক্তৃতায় এ কথা বলেন তিনি।
রবার্ট ব্লেক বলেন, মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিংয়ের আত্মজীবনী বারাক ওবামার জীবন গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। প্রেসিডেন্ট বারবারই বলে আসছেন, তাঁর আদর্শদের মধ্যে গান্ধী ও লুথার কিং অন্যতম। তাঁদের নীতিই সব সময় অনুসরণ করেছেন তিনি।
এর আগে ব্লেক জানিয়েছিলেন, মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ওভাল অফিসে লুথার কিংয়ের বাণী ‘দ্য আর্ক অব দ্য মর‌্যাল ইউনিভার্স ইজ লং, বাট ইট বেনডস টুওয়ার্ড জাস্টিস’ লেখা আছে। এই প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘পররাষ্ট্রনীতিতে ভারতের সঙ্গে কৌশলগত অংশীদারির ক্ষেত্রে আমরা এই মানসিকতার প্রতিফলন ঘটানোর চেষ্টা করি।’
গত বছর মার্টিন লুথার কিং ও তাঁর স্ত্রীর ঐতিহাসিক ভারত সফরের ৫০ বছর পূর্তি উদ্যাপন করে যুক্তরাষ্ট্র। ব্লেক বলেন, ‘আত্মজীবনীতে লুথার কিং লিখেন, “গান্ধী অহিংস উপায়ে সমাজ পরিবর্তনে আমাদের পথ দেখিয়েছেন।”

No comments

Powered by Blogger.