আটক ইসরায়েলি সেনার মুক্তির দাবিতে পরিবারের মিছিল

হামাসের হাতে বন্দী ইসরায়েলি সেনা গিলাদ শালিতকে মুক্ত করতে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য তাঁর পরিবারের সদস্যরা গতকাল রোববার থেকে বিক্ষোভ মিছিল শুরু করেছেন। তাঁদের এ মিছিল চলবে টানা ১২ দিন। এ সময় তাঁরা লেবানন সীমান্তের কাছে মিজেপ হিলা থেকে রাজধানী জেরুজালেমের দিকে অগ্রসর হবেন। তাঁরা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের কাছেও অবস্থান কর্মসূচি পালন করবেন। তাঁদের এ মিছিলে হাজার হাজার সাধারণ ইসরায়েলিও যোগ দিয়েছে।
গাজা নিয়ন্ত্রণকারী জঙ্গি সংগঠন হামাস ইসরায়েলি সেনা গিলাদ শালিতকে আটক করে চার বছর আগে। তাঁকে মুক্ত করার জন্য ইসরায়েল হামাসের সঙ্গে অনেক দেন-দরবার করলেও কাজ হয়নি। তাঁর মুক্তির বিনিময়ে হামাস ইসরায়েলের হাতে বন্দী শত শত হামাস নেতা-কর্মীর মুক্তি দাবি করে আসছে। কিন্তু ইসরায়েল ওই দাবি প্রত্যাখ্যান করায় শালিত এখনো বন্দী জীবন কাটাচ্ছেন। এ অবস্থার অবসানের জন্য শালিতের বাবা-মাসহ পরিবারের সদস্যরা গতকাল তাঁদের নিজ শহর মিজেপ হিলা থেকে রাজধানী অভিমুখে বিক্ষোভ মিছিল শুরু করেন। এ সময় তাঁদের সঙ্গে যোগ দেন আরও দুই হাজার ইসরায়েলি। ফলে মিছিলটি বিশাল আকার ধারণ করে।
মিছিলে অংশগ্রহণকারীরা ‘শালিত এখনো জীবিত, শালিতকে মুক্ত করার সময় এসেছে’ ইত্যাদি স্লোগান লেখা ব্যানার বহন করে। ২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে মিছিলটি আগামী ১২ দিনের মধ্যে রাজধানী জেরুজালেমে পৌঁছাবে।
মিছিলে অংশ নেওয়া গিলাদ শালিতের বাবা নোয়াম শালিত জানান, শালিতকে না নিয়ে তিনি ঘরে ফিরবেন না।

No comments

Powered by Blogger.