টাটা ট্রাস্টের উত্তরাধিকারী হচ্ছেন রতন টাটার সৎভাই

ভারতের ধনকুবের, জনহিতৈষী রতন টাটার বিশাল অর্থের সামাজ্রের দায়িত্বে আসছেন তার সৎভাই নোয়েল টাটা। রতন টাটার গড়ে তোলা টাটা ট্রাস্টের পরিচালনা পর্ষদ ৬৭ বছর বয়সী নোয়েলকেই এই পদের জন্য বেছে নিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।

এতে বলা হয়, নাভাল এইচ টাটা এবং সিমোনে এন টাটার সন্তান নোয়েল টাটা। রতন টাটার মৃত্যুর পর তার সম্রাজ্যের উত্তরসূরী নিয়ে যে জল্পনা-কল্পনা শুরু হয়েছিল তার অবসান হলো। এখন থেকে টাটা ট্রাস্টের নেতৃত্ব দেবেন রতনের সৎভাই। টাটা গ্রুপ অব কোম্পানিজের হোল্ডিং প্রতিষ্ঠান টাটা সন্স-এর ৬৬ শতাংশ নিয়ন্ত্রিত হয় টাটা ট্রাস্টের মাধ্যমে।

প্রাথমিকভাবে ট্রাস্টের দুটি প্রতিষ্ঠান- স্যার দোরাবজি টাটা ট্রাস্ট এবং স্যার রতন টাটা ট্রাস্ট- তারা টাটা সন্স-এর শতকরা প্রায় ৫২ ভাগ ধারণ করে। টাটা সন্স হলো টাটা গ্রুপের মূল কোম্পানি। এই গ্রুপের আছে বিস্তৃত শাখা প্রশাখা। এর মধ্যে আছে বেসামরিক বিমান চলাচল এবং অটোমোবাইলস।

৮৬ বছর বয়সে গত বুধবার মারা যান রতন টাটা। তার উত্তরাধিকার বেছে নিতে আজ শুক্রবার টাটা ট্রাস্টগুলোর বোর্ড সভা হয়। সেখানেই নোয়েল টাটাকে বেছে নেওয়া হয়। ১৯৯৯ সাল থেকে টাটা গ্রুপের সঙ্গে কাজ করছেন নোয়েল। তিনি ফ্যাশন ব্র্যান্ড জুডিও ও অনলাইন শপিং সাইট ওয়েস্টসাইড পরিচালনাকারী প্রতিষ্ঠান টাটা ট্রেন্টের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। একই সঙ্গে তিনি ভোল্টাস ও টাটা ইন্টারন্যাশনালেরও চেয়ারম্যান।

mzamin

No comments

Powered by Blogger.