তুর্কমেনিস্তানে পুতিন-পেজেশকিয়ানের বৈঠক, উদ্বেগ যুক্তরাষ্ট্রের

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সাথে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার তুর্কমেনিস্তানে একান্ত আলাপে মিলিত হয়েছিলেন এ দুই নেতা। তারা নিজ নিজ দেশের অর্থনীতি এবং বৈশ্বিক পরিস্থিতিতে একে অপরের সহযোগিতার প্রশংসা করেছেন। তেহরান-মস্কোর এই বৈঠকে উদ্বেগ জানিয়েছে ওয়াশিংটন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা ব্লকের সাথে চরম উত্তেজনাকর সময় পার করছে মস্কো। পশ্চিমাদের স্বার্থান্বেষী পদক্ষেপের বিরুদ্ধে তেহরান-মস্কোর এই বৈঠক বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করেন পুতিন। পশ্চিমাদের গ্লোবাল ইস্ট হিসেবে উল্লেখ করে গ্লোবাল সাউথের সঙ্গে সম্পর্ক গভীর করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

আগামী ২২ থেকে ২৪ অক্টোবর ব্রিকসের সদস্য দেশগুলোকে নিয়ে শীর্ষ সম্মেলনের আয়োজন করছে রাশিয়া। সেখানে ইরানের প্রেসিডেন্টকে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানিয়েছেন পুতিন। তার আমন্ত্রণে রাশিয়া সফরে যেতে সম্মত হয়েছেন পেজেশকিয়ান।

শুক্রবারের বৈঠকে রাশিয়ার সাথে ইরানের অর্থনৈতিক এবং সাংস্কৃতিক যোগাযোগ দিন দিন শক্তিশালী রূপ পাচ্ছে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। যদিও ইরান ও রাশিয়ার এই ক্রমবর্ধমান সহযোগিতাপূর্ণ সম্পর্ক ভালো চোখে দেখছেনা পশ্চিমা দেশগুলো। বিশেষ করে গত মাসে পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবিলায় মস্কোর সঙ্গে তেহরানের সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতির পর থেকে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা ব্লক। মধ্যপ্রাচ্যে ইসরাইলকে শর্তহীন ভাবে সমর্থন করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর বিপরীতে রাশিয়ার সঙ্গে ইরানের সম্পর্ক আরও জোরদার করতে বৈঠকে আলাপ করেছেন পেজেশকিয়ান ও পুতিন। দেশ দুটির কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধিতেও নান পদক্ষেপ নেওয়া হচ্ছে। এই অংশীদারিত্ব আরও গভীর করতেই চলতি মাসে ব্রিকসের সম্মেলনে যোগ দেয়ার কথা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট।

অন্যদিকে পুতিনও দুদেশের সম্পর্ক উন্নয়নে বেশ আগ্রহ দেখিয়েছেন। তিনি মনে করেন বিশ্ববাসীর জন্য নয়া ওয়ার্ল্ড অর্ডার প্রয়োজন। এক্ষেত্রে পুতিন বলেছেন, আমরা আন্তর্জাতিক অঙ্গনে একসঙ্গে কাজ করছি। বিশ্বের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মস্কো-তেহরানের পর্যবেক্ষণ খুব কাছাকাছি।

মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক উত্তেজনা নিয়েও কথা বলেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। ইরানের প্রেসিডেন্ট বলেছেন, ইসরাইলের এখনই নিরপরাধ মানুষকে হত্যা করা বন্ধ করা উচিত। ইসরাইলকে সমর্থন করায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয়ান ইউনিয়নেরও কড়া সমালোচনা করেছেন তিনি। ইসরাইলের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে লড়াই করা যোদ্ধাগোষ্ঠীগুলোর নিজেদের ভূখণ্ড এবং জনগণের পক্ষে আত্মরক্ষার অধিকার রয়েছে বলে মনে করেন রুশ প্রেসিডেন্ট।

mzamin

No comments

Powered by Blogger.