যুক্তরাষ্ট্রে বিমান চলাচল নিয়ন্ত্রকদের ঘুমিয়ে পড়া নিয়ে উদ্বেগ

যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে রাতে বিমান চলাচল নিয়ন্ত্রকদের ‘ঘুমিয়ে পড়া’ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। সর্বশেষ গত শনিবার কর্তব্যরত অবস্থায় ঘুমিয়ে পড়ার কারণে মিয়ামিতে একজন নিয়ন্ত্রককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত এক বছরে এ ধরনের সাতটি ঘুমিয়ে পড়ার ঘটনা বেরিয়ে এসেছে মার্কিন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রাথমিক তদন্তে।
রাতে কর্তব্যরত অবস্থায় বিমান চলাচল নিয়ন্ত্রকদের ঘুমিয়ে পড়ার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে। ঘুমিয়ে পড়া রোধে ব্যর্থতার কারণে গত সপ্তাহে পদত্যাগ করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগের প্রধান হ্যাংক ক্রনস্কি।
কর্তব্যরত অবস্থায় ঘুমিয়ে পড়ার সব ঘটনাই ঘটেছে মধ্যরাতের পরে। বিমান ওঠা-নামার ব্যস্ততা না থাকায় এ সময় সাধারণত মাত্র একজন বিমান চলাচল নিয়ন্ত্রক দায়িত্ব পালন করে থাকেন। রানওয়ে ব্যস্ত না থাকলে চেয়ারে বসেই ঘুমিয়ে পড়েন বিমান চলাচল নিয়ন্ত্রকদের অনেকেই। অবতরণের অনুমতির জন্য বিমান থেকে বারবার যোগাযোগ করা সত্ত্বেও নিয়ন্ত্রণকক্ষ থেকে সাড়া না পাওয়ার ঘটনাও ঘটেছে। নিয়ন্ত্রকদের ঘুমিয়ে পড়ার কারণে বড় ধরনের বিমান দুর্ঘটনা না ঘটলেও বিমানযাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

No comments

Powered by Blogger.