ক্ষমতা ও দলের শীর্ষ পদে ১০ বছরের বেশি থাকা যাবে না

কিউবায় প্রেসিডেন্ট ও রাজনৈতিক দলের শীর্ষ পদগুলোতে কোনো ব্যক্তি দুই মেয়াদে মোট ১০ বছরের বেশি থাকতে পারবেন না—এমন এক প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো। তিনি বলেন, নতুন নেতৃত্ব সৃষ্টির সুযোগ তৈরি এবং আত্মসমালোচনা করতেই একজন ব্যক্তির কোনো পদ ধরে রাখার মেয়াদ সীমিত করতে হবে। শীর্ষ পদে থাকার মেয়াদ তাঁর নিজের ক্ষেত্রেও কার্যকর হবে বলে তিনি উল্লেখ করেন।
গত শনিবার কিউবার ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে প্রেসিডেন্ট রাউল এসব কথা বলেন। দলের এক হাজার প্রতিনিধি ওই সম্মেলনে যোগ দেন। সম্মেলনে দলের ১০০ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি, ১৯ সদস্যবিশিষ্ট পলিটব্যুরো এবং ১০ সদস্যের সেক্রেটারিয়েট নির্বাচিত করার কথা। ১৪ বছরের মধ্যে প্রথমবারের মতো দলটির সম্মেলন অনুষ্ঠিত হলো।
সমাজতান্ত্রিক কিউবায় প্রেসিডেন্ট রাউলের এই ঘোষণা নজিরবিহীন। ৭৯ বছর বয়সী রাউল কাস্ত্রো ২০০৮ সালে তাঁর ভাই ফিদেল কাস্ত্রোর কাছ থেকে কিউবার ক্ষমতা গ্রহণ করেন। দুই ভাই মিলে ৫২ বছর ধরে দেশটি শাসন করছেন।
প্রেসিডেন্ট রাউল বলেন, ‘আমরা নিজেদের স্বার্থে একটি সিদ্ধান্তে পৌঁছেছি। আর তা হচ্ছে রাষ্ট্র ও রাজনৈতিক ভূমিকা পালনের জন্য শীর্ষ পদগুলোর মেয়াদ সীমিত করা। এসব পদে পাঁচ বছরে টানা দুই মেয়াদে মোট ১০ বছরের বেশি কেউ থাকতে পারবে না বলে সিদ্ধান্ত নিয়েছি আমরা। বর্তমান পরিস্থিতিতে এটা প্রয়োজন এবং এই সিদ্ধান্ত বাস্তবায়নও সম্ভব।’ তিনি নিজের কথা উল্লেখ করে বলেন, বর্তমান প্রেসিডেন্ট ও মন্ত্রীদের ক্ষেত্রেও এটা কার্যকর হবে।
রাউল বলেন, কমিউনিস্ট পার্টি ও কিউবার বিপ্লব সম্পর্কে কিউবানদের আস্থা পর্যবেক্ষণ করা হয়েছে। কিউবার জনগণকে ‘মানসিক জড়তা’ কাটিয়ে উঠতে হবে।

No comments

Powered by Blogger.