বিদ্যালয়ে যাওয়ার পরিস্থিতি নেই সোমালিয়ায়

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় বিদ্যালয়ে যাওয়ার মতো পরিস্থিতি নেই। দুই দশকের বেশি সময় চলতে থাকা গৃহযুদ্ধ দেশটির এই পরিস্থিতি করেছে। সোমালিয়া বিশ্বের চারটি দেশের মধ্যে একটি, যেখানে ৭০ শতাংশের বেশি লোক নিরক্ষর।
গত সোমবার প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। বিশ্বব্যাপী শিক্ষাসংকট মোকাবিলায় এগিয়ে আসা সংস্থা গ্লোবাল ক্যাম্পেইন ফর এডুকেশন (জিসিই) জাতিসংঘের সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্য সম্মেলনের পাশাপাশি এই প্রতিবেদন প্রকাশ করে। সাহায্য সংস্থা অক্সফাম, সেভ দ্য চিলড্রেন ও অ্যাকশন এইড এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করে।
জিসিইর প্রতিবেদনে উল্লেখ করা হয়, রাজধানী মোগাদিসুর গোলযোগপূর্ণ পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। সে দেশে যেসব সাহায্য সংস্থা কাজ করছে তাদের অভিযোগ, যুদ্ধবাজ নেতারা জোর করে শিশুদের নিজ দলে ভেড়াচ্ছেন। এতে তাদের শিক্ষা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
চলমান সংঘর্ষ, অস্থিতিশীলতা ও নাজুক পরিস্থিতি সোমালিয়ার শিক্ষা খাতে বিপর্যয় ডেকে এনেছে। সাম্প্রতিক তথ্য অনুযায়ী, সেখানে প্রাথমিক বিদ্যালয়ে মাত্র ১০ শতাংশ শিশুর নাম তালিকাভুক্ত রয়েছে। শিক্ষা ক্ষেত্রে অবনতির দিক দিয়ে বিশ্বের সবচেয়ে গরিব ৬০টি দেশের মধ্যে একদম নিচে সোমালিয়ার স্থান।

No comments

Powered by Blogger.