সুইডেনে নির্বাচনে কট্টর ডানপন্থীদের সাফল্যে বিক্ষোভ

সুইডেনে সদ্য সমাপ্ত পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থীদের সাফল্যের বিরোধিতা করতে রাজধানী স্টকহোমে গত সোমবার কয়েক হাজার নাগরিক বিক্ষোভ করেছে। এবারই প্রথম নির্বাচনে কট্টর ডানপন্থী হিসেবে পরিচিত সুইডেন ডেমোক্র্যাটস ২০টি আসনে জয়ী হয়। তাদের এই সাফল্যে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয় নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয়ী প্রধানন্ত্রী ফ্রেডরিক রাইনফেল্ডের নেতৃত্বাধীন মধ্য ডানপন্থী জোট।
সুইডেন ডেমোক্র্যাটদের বিরোধিতা করে ব্যানার প্রদর্শন ও স্লোগান দেয় বিক্ষোভকারীরা। স্থানীয় এক পুলিশ সদস্য জানান, শহরের কেন্দ্রস্থলে সরকারি ভবনগুলোর সামনে সন্ধ্যা নাগাদ কমপক্ষে ছয় হাজার বিক্ষোভকারী জড়ো হয়। তারা স্লোগান দেয় ‘বর্ণবাদের বিরুদ্ধে না বলুন’। বিক্ষোভকারীদের একজন পার ব্রানেফিশ জানান, এটা প্রকাশ করা জরুরি যে সুইডেনের বেশির ভাগ নাগরিক সুইডেন ডেমোক্র্যাটদের মতো কট্টর ডানপন্থীদের সঙ্গে নেই।
স্থানীয় সংবাদ কর্মীরা জানান, এই কর্মসূচির আয়োজকেরা বিক্ষোভকারীদের জড়ো করতে মূলত ফেসবুক ও টুইটারের মতো বিভিন্ন সামাজিক নেটওয়ার্ক ওয়েবসাইট ব্যবহার করে। একই ইস্যুতে গোটেনবার্গ শহরেও ছোটখাটো বিক্ষোভ হয়েছে।
এদিকে গত শনিবারের নির্বাচনে জয়লাভের পরপরই প্রধানমন্ত্রী রাইনফেল্ড জানিয়েছেন, সরকার গঠনের জন্য তিনি বামপন্থী গ্রিন পার্টির সমর্থন চাইবেন। গ্রিন পার্টি মধ্য বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাটদের নেতৃত্বাধীন জোটের সঙ্গে রয়েছে। নির্বাচনে তারা ২৫টি আসন পেয়েছে। গ্রিন পার্টির পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, বামপন্থীদের জোট ভাঙতে চায় না তারা।

No comments

Powered by Blogger.