উত্তর কোরিয়ায় ওয়ার্কার্স পার্টির সম্মেলন ২৮ সেপ্টেম্বর

উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সম্মেলন হবে ২৮ সেপ্টেম্বর। কয়েক দশকের মধ্যে এটি হচ্ছে দলটির সবচেয়ে বড় সম্মেলন। গতকাল মঙ্গলবার সে দেশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির এক বিবৃতিতে এ কথা বলা হয়। ক্ষমতাসীন দলের শীর্ষ পর্যায়ে ক্ষমতা বদলের একটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে এই সম্মেলনকে।
সম্মেলনে উত্তর কোরীয় নেতা কিম জং ইলের ছোট ছেলে কিম জং উনকে পার্টির উচ্চতর পদে উন্নীত এবং তাঁর বাবার উত্তরাধিকার করার বিষয়টি নিশ্চিত করা হবে বলে ধারণা করা হচ্ছে।
বার্তা সংস্থার বিবৃতিতে বলা হয়, ওয়ার্কার্স পার্টির শীর্ষ পর্যায়ে নেতা নির্বাচনে ২৮ সেপ্টেম্বর পিয়ংইয়ংয়ে সম্মেলন হবে। এ সম্মেলনকে বার্তা সংস্থা ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করে। এ মাসের শুরুতে এই সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু কোনো ব্যাখ্যা ছাড়াই তা স্থগিত করা হয়।
তিন দশকের মধ্যে উত্তর কোরিয়ায় এটিই হবে প্রথম বড় ধরনের সম্মেলন। এর আগে ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার বড় ধরনের সম্মেলন হয়েছিল ১৯৮০ সালে। ওই সময় উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট কিম ইল সুংয়ের কাছ থেকে উত্তরাধিকার হিসেবে ক্ষমতা লাভ করেন বর্তমান নেতা কিম। বর্ষীয়ান নেতা কিম ২০০৮ সালের আগস্টে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে অসুস্থ। তাঁর কিডনিতেও সমস্যা রয়েছে বলে জানা গেছে।
বিশ্লেষকেরা বলছেন, এই সম্মেলনে যে শুধু কিম জং উনের ক্ষমতা লাভের পথ পরিষ্কার হবে, তা নয়। তাঁর ঘনিষ্ঠ সহযোগীরাও দলের শীর্ষ পদ পাবেন বলে আশা করা হচ্ছে। এর মধ্যে একজন হলেন কিমের ঘনিষ্ঠ আত্মীয় জাং সং থায়েক।
এ ব্যাপারে উত্তর কোরিয়া সম্পর্কে বিশেষজ্ঞ সিউল বিশ্ববিদ্যালয়ের ইয়াং মু জিন বলেন, কিম জং উনকে উত্তরাধিকার হিসেবে ক্ষমতার আসনে বসানোর পথে এগিয়ে যেতে উত্তর কোরিয়ার প্রশাসন এখন প্রস্তুত।

No comments

Powered by Blogger.