জাপানের সঙ্গে সীমানা নির্ধারণী আলোচনা প্রত্যাখ্যান চীনের

জাপানের সঙ্গে সীমানা-নির্ধারণী বৈঠকে বসার সম্ভাবনা বাতিল করে দিয়েছে চীন সরকার। গতকাল মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জিয়াং ইউ এ কথা জানান। একজন চীনা ট্রলার ক্যাপ্টেনকে জাপানে আটকে রাখার ঘটনাকে কেন্দ্র করে এই পদক্ষেপ নিয়েছে চীন। এই ঘটনা নিয়ে ‘অতিরিক্ত জাতীয়তাবাদী’ মনোভাব প্রদর্শনের ব্যাপারে চীনকে হুঁশিয়ার করেছে জাপান।
৭ সেপ্টেম্বর পূর্ব চীন সাগরের একটি বিরোধপূর্ণ এলাকায় জাপানের নৌবাহিনী ক্যাপ্টেন ও ক্রুসহ চীনের একটি ট্রলার আটক করে। পরে ক্রুদের ও ট্রলারটি ছেড়ে দেওয়া হলেও ক্যাপ্টেনকে আটকে রাখা হয়। জাপানের আইন অনুযায়ী রোববার ওই ক্যাপ্টেনের আটকাদেশের মেয়াদ ১০ দিন বাড়ানো হয়। এ নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক এই টানাপোড়েন সৃষ্টি হয়েছে। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এবারই দুই দেশের সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে।
ট্রলারের ক্যাপ্টেনকে আটকের ঘটনায় ইতিমধ্যে জাপানের সঙ্গে উচ্চপর্যায়ের যোগাযোগ স্থগিত করেছে চীন। পাশাপাশি ‘সাংহাই এক্সপো’ পরিদর্শনের জন্য জাপানের এক হাজার শিশুর আমন্ত্রণও বাতিল করেছে তারা।
সীমানা-নির্ধারণী আলোচনা প্রত্যাখ্যানের ব্যাপারে গতকাল জিয়াং ইউ বলেন, ‘নিশ্চিতভাবেই এখনকার পরিস্থিতি এ ধরনের বৈঠকের অনুকূল নয়।

No comments

Powered by Blogger.