নিউইয়র্কে পাতালরেলে আরও ৫০০ নিরাপত্তা ক্যামেরা স্থাপন

সন্ত্রাসী হামলা প্রতিরোধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের পাতালরেলের গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে আরও ৫০০ ক্যামেরা স্থাপন করা হয়েছে। নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গ গত সোমবার এ কথা জানিয়েছেন।
ম্যানহাটনে নিরাপত্তা ক্যামেরার সংখ্যা এক হাজার ১৫৯ থেকে বাড়িয়ে তিন হাজার করার ঘোষণা দেওয়া হয়েছিল আগেই। এরই অংশ হিসেবে টাইমস স্কয়ার, পেন স্টেশন এবং গ্রান্ড সেন্ট্রাল পাতাল স্টেশনে এসব ক্যামেরা স্থাপন করা হয়েছে। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বরাদ্দ করা ১২ কোটি মার্কিন ডলারের তহবিল থেকেই এসব ক্যামেরা স্থাপনের বেশির ভাগ অর্থের জোগান দেওয়া হয়েছে।
এ ছাড়া মহানগর পরিবহন কর্তৃপক্ষও গত ছয় মাসে এক হাজার ৪০০ ক্যামেরা চালু করেছে।
নিউইয়র্কে এ পর্যন্ত দুটি সন্ত্রাসী হামলা হয়েছে। ১৯৯৩ সালে বিশ্ববাণিজ্যকেন্দ্রে বোমা হামলা এবং ২০০১ সালে নাইন-ইলেভেনের হামলা। এর পর থেকে এখন পর্যন্ত ১১টি হামলার ষড়যন্ত্র প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
গত ১ মে টাইমস স্কয়ারে বোমা হামলার চেষ্টা চালানো হয়। এ ঘটনার দায় স্বীকার করেছেন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ফয়সাল শাহজাদ।
এক বছর আগে নিউইয়র্কে পাতাল স্টেশনে আত্মঘাতী বোমা হামলার চেষ্টা চালান আফগান অভিবাসী নাজিবুল্লাহ জাজি। তিনিও দোষ স্বীকার করেছেন।
মেয়র ব্লুমবার্গ বলেন, ‘টাইমস স্কয়ারে বোমা হামলার চেষ্টা থেকে প্রমাণিত হয়েছে, আমাদের নজরদারি ব্যবস্থা আরও বাড়াতে হবে।

No comments

Powered by Blogger.