ফনসেকার সাজার মেয়াদ বিবেচনা করা হতে পারে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে দেশটির সাবেক সেনাপ্রধান শরৎ ফনসেকার কারাদণ্ডের মেয়াদের বিষয়টি পুনর্বিবেচনা করতে রাজি হয়েছেন। তবে এ জন্য ফনসেকাকে আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে আবেদন করতে হবে। ফনসেকা জানিয়ে দিয়েছেন, তিনি সরকারের কাছে কোনো আবেদন করবেন না। সে দেশের একটি পত্রিকায় গতকাল বৃহস্পতিবার এ কথা বলা হয়েছে।
প্রেসিডেন্ট রাজাপক্ষে গত বুধবার সাবেক সেনাপ্রধানের ৩০ মাসের কারাদণ্ড অনুমোদন করেন। দুর্নীতির অভিযোগে সামরিক আদালতে গত ১৭ সেপ্টেম্বর ফনসেকার এ সাজা হয়। গত এপ্রিলে পার্লামেন্ট নির্বাচনের দুই সপ্তাহ পরই তাঁকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার থেকে তাঁর সাজা কার্যকর হয়েছে।
বেসরকারি মালিকানাধীন পত্রিকা আয়ল্যান্ড প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা গোতাভাইয়া রাজাপক্ষের বরাত দিয়ে বলেছে, ফনসেকা প্রেসিডেন্ট বরাবর আবেদন করলে রাজাপক্ষে তাঁর সাজার মেয়াদের বিষয়টি পুনরায় বিবেচনা করে দেখতে রাজি আছেন।
ফনসেকা সরকারের কাছে আবেদন করতে রাজি না হলেও তাঁর রাজনৈতিক জোট ডেমোক্রেটিক ন্যাশনাল অ্যালায়েন্স জানিয়েছে, কোর্ট মার্শালের বিরুদ্ধে তাঁরা বেসামরিক আদালতে আবেদন করবেন।
ফনসেকা বলেন, নির্বাচনে প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার প্রতিশোধ হিসেবে তাঁকে সাজা দেওয়া হয়েছে। সরকার চায় না, তিনি পার্লামেন্টে অংশ নিয়ে সরকারের সমালোচনা করেন।

No comments

Powered by Blogger.