আফ্রিদির আবার টেস্ট-বিরাগ

মানুষের মন নাকি প্রতিনিয়তই বদলায়। কিন্তু সেটিরও তো একটা সীমা আছে! শহীদ আফ্রিদি সব সীমা ছাড়িয়ে যাচ্ছেন। নিজের মনের নাগাল নিজেই পাচ্ছেন না পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক। চার বছর পর টেস্টে ফিরে বিদায় বলে দিলেন এক টেস্ট খেলেই। ইংল্যান্ড থেকে দেশে ফিরে আবার ইঙ্গিত দিলেন ফেরার। এখন বলছেন, টেস্ট খেলার আগ্রহই নাকি হারিয়ে ফেলেছেন তিনি!
আগ্রহ হারিয়ে ফেলার দায় আফ্রিদি দিচ্ছেন নির্বাচকদের, ‘আমি টেস্টে ফেরার আগ্রহ হারিয়ে ফেলেছি, কারণ আমাকে টেস্টে নিয়মিত সুযোগ দেওয়া হয়নি। এখন অবশ্য আমার সূচি খুব ব্যস্ত, টেস্ট খেলার সময়ই নেই।’ টেস্ট ফিরতে না চাইলেও শিগগিরই ক্রিকেট ছাড়ার ইচ্ছে নেই পাকিস্তান অলরাউন্ডারের। আবদুল রাজ্জাক, শোয়েব আখতার ও মোহাম্মদ ইউসুফের সঙ্গে কথা বলে ঠিক করেছেন চারজনই আরও বছর দু-তিন ক্রিকেট খেলবেন। পাকিস্তান দলটাকে একটা শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে তবেই বিদায় বলবেন।
পাকিস্তান ক্রিকেটের এই দুরবস্থার দায় প্রতিবেশীদের সঙ্গে বিশ্ব ক্রিকেট সম্প্রদায়কেও দিয়েছেন আফ্রিদি, ‘ভারত কখন পাকিস্তান ক্রিকেটকে সাহায্য করেছে? সত্যিটা হলো আমরা সব সময়ই ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে সমর্থন করেছি। কিন্তু আমাদের যখন সমর্থন প্রয়োজন, কেউ দেয়নি। সাম্প্রতিক ঘটনাগুলোয় আমরা বুঝেছি, শুধু ভারত বা শ্রীলঙ্কা নয়, আন্তর্জাতিক ক্রিকেটেই আমাদের খুব বেশি বন্ধু নেই। সময় হয়েছে অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজেদের সমস্যা নিজেদেরই সমাধান করার।’
টেস্টে না ফিরুন, সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটেই আফ্রিদির অধিনায়কত্বে মুগ্ধ ওয়াসিম আকরাম, রমিজ রাজাদের মতো সাবেকদের থেকে শুরু করে শোয়েব আখতারও। আকরাম অবশ্য বলছেন, পাকিস্তান দলে নয়, ভালো নেতৃত্ব প্রয়োজন পাকিস্তান বোর্ডে!

No comments

Powered by Blogger.