সরাসরি তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে দুটি কোম্পানি

ওশেন কনটেইনার লিমিটেড ও খুলনা পাওয়ার লিমিটেড নামে বেসরকারি খাতের দুটি কোম্পানিকে পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। অর্থ মন্ত্রণালয় থেকে নির্দেশ পাওয়ার চার দিন পর গতকাল বৃহস্পতিবার এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
বৈঠক শেষে এসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র আনোয়ারুল কবীর ভূঁইয়া সাংবাদিকদের বলেন, কমিশনের এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য শিগগিরই দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হবে।
এক প্রশ্নের জবাবে আনোয়ারুল কবীর বলেন, গত ৫ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বেসরকারি খাতের কোনো কোম্পানিকে পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তির অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এসইসি। পরে মন্ত্রণালয় এই বৈঠকের আগে যেসব কোম্পানি আবেদন করেছিল, তাদের অনুমোদন দিতে বলায় এসইসি এ সিদ্ধান্ত দিয়েছে। কারণ, ওই বৈঠকের আগে দুটি কোম্পানিই সরাসরি তালিকাভুক্তির জন্য আবেদনপত্র জমা দিয়েছিল। তিনি বলেন, তালিকাভুক্তির আগে কোম্পানি দুটির শেয়ারের মূল্য নির্ধারিত হবে বুকবিল্ডিং পদ্ধতিতে।
উল্লেখ্য, ওশেন কনটেইনার শেয়ার ছাড়বে ১১ কোটি ৯০ লাখ টাকার। আর খুলনা পাওয়ার লিমিটেড ৫২ কোটি ১৪ লাখ ৮২ হাজার ৫০০ টাকার শেয়ার ছাড়বে। দুই কোম্পানিরই শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। এদিকে গতকালের বৈঠকে পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংকের রাইট শেয়ারের প্রস্তাব অনুমোদন পেয়েছে। তবে ওয়ান ব্যাংক ও বিডিকমের রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব বাতিল হয়ে গেছে।

No comments

Powered by Blogger.