ইসরায়েলের নিরাপত্তা দেয়াল নজরে পড়েনি বারলুসকোনির

ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি বুধবার জেরুজালেম যান সড়কপথে। কিন্তু বহুল আলোচিত ইসরায়েলের তৈরি নিরাপত্তা দেয়াল তাঁর নজরেই পড়েনি। আর এ কারণে পরে এ আট মিটার (২৫ ফুট) উঁচু দেয়াল সম্পর্কে তিনি কিছু বলতে পারেননি।
বারলুসকোনি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন। এ সময় ইতালির একজন সাংবাদিক তাঁকে প্রশ্ন করেন, কংক্রিটের তৈরি ইসরায়েলি নিরাপত্তা দেয়াল সম্পর্কে তাঁর অনুভূতি কী? জবাবে বারলুসকোনি বলেন, বিষয়টি তিনি খেয়াল করেননি। এ ব্যাপারে তিনি পরে জানাবেন।
ফিলিস্তিনি সূত্রগুলো নিশ্চিত করে জানায়, জেরুজালেম থেকে বেথলেহেম যাওয়ার পথে ওই নিরাপত্তা দেয়ালের কাছে চেক পয়েন্টে বারলুসকোনিকে ইসরায়েলি গাড়ি থেকে নামিয়ে ফিলিস্তিনি গাড়িতে তোলা হয়। প্রচণ্ড ঠান্ডা ও বৃষ্টির মধ্যে তিনি গাড়ি বদলান। সেখানে একটি ফটক পেরিয়ে তিনি গাড়িতে ওঠেন। পশ্চিম তীর ও ইসরায়েলি ভূখণ্ডে যাতায়াতের জন্য এ ফটক লোকজনকে ব্যবহার করতে হয়।
সংবাদ সম্মেলনে বারলুসকোনি বলেন, এ নিরাপত্তা দেয়াল ও ফটকের প্রতি তাঁর মনোযোগ ছিল না। তিনি বলেন, ‘প্রেসিডেন্টকে আমি কী বলব সে সময় সেই চিন্তায় মগ্ন ছিলাম। বিষয়টি খেয়াল না করার জন্য আমি দুঃখ প্রকাশ করছি।’
পশ্চিম তীর সীমান্তে ইসরায়েলের নির্মিত নিরাপত্তা দেয়ালের অংশ এ বেথলেহেম দেয়াল। ফিলিস্তিনি গেরিলা বা আত্মঘাতী হামলাকারীরা পশ্চিম তীর থেকে ইসরায়েল ঢুকে যাতে হামলা চালাতে না পারে, সে উদ্দেশ্যে এ দেয়াল তৈরি করেছে ইসরায়েল। উচ্চপর্যায়ের অতিথিদের বেথলেহেমে লেটিভিটি চার্চ পরিদর্শনে নিয়ে যাওয়া হলে অনেক সময় তাঁদের এ দেয়াল পরিদর্শনে নিয়ে যাওয়া হয়।

No comments

Powered by Blogger.