সন্ত্রাসী রাষ্ট্রের তালিকা থেকে উ. কোরিয়াকে বাইরে রেখেছেন ওবামা

মার্কিন কংগ্রেসের বেশ কয়েকজন সদস্যের আহ্বান সত্ত্বেও উত্তর কোরিয়াকে সন্ত্রাসী রাষ্ট্রের তালিকা থেকে বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০০৮ সালে পরমাণু কর্মসূচির পরিধি প্রকাশ করায় ওই তালিকা থেকে পিয়ংইয়ংকে বাদ দেয় তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রশাসন। কিন্তু সাম্প্রতিক সময়ে সমাজতান্ত্রিক দেশটি পরমাণু বোমা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পরিপ্রেক্ষিতে কংগ্রেস সদস্যরা ওই দাবি তোলেন।
গত বুধবার ডেমোক্র্যাট দলীয় নেতাদের কাছে লেখা এক চিঠিতে ওবামা বলেন, ‘সন্ত্রাসবাদকে সমর্থন যোগাচ্ছে এমন দেশগুলোর তালিকায় আবার অন্তর্ভুক্ত হওয়ার শর্তপূরণ করছে না উত্তর কোরিয়া।’ গত বছরের জুলাইয়ে মার্কিন সিনেট একটি প্রস্তাব অনুমোদন করে। ওই প্রস্তাবে পিয়ংইয়ংকে উত্তর-পূর্ব এশিয়ার তথা বিশ্বের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হিসেবে উল্লেখ করে ওই তালিকায় অন্তর্ভুক্ত করার আহ্বান জানানো হয়। সন্ত্রাসবাদী রাষ্ট্রের ওই তালিকায় এখন রয়েছে ইরান, কিউবা, সুদান ও সিরিয়া।
কট্টরপন্থী রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলীয় কয়েকজন কংগ্রেস সদস্যের আশঙ্কা ইরানসহ যুক্তরাষ্ট্রের প্রতি হুমকি হয়ে আছে এমন দেশগুলোতে সামরিক প্রযুক্তি পাচার করছে উত্তর কোরিয়া।

No comments

Powered by Blogger.