চলতি মাসেই শুরু হচ্ছে ভারত-পাকিস্তান সংলাপ by দীপাঞ্জন রায় চৌধুরী

চলতি মাসেই শুরু হতে যাচ্ছে ভারত-পাকিস্তান সংলাপ। ফেব্রুয়ারির শেষের দিকে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ইসলামাবাদ সফরের পর ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে পারে। সন্ত্রাসবাদ এবং মুম্বাই হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে পাকিস্তানের নেওয়া পদক্ষেপের বিষয়টি বৈঠকে গুরুত্ব পাবে। ভারতীয় সরকারের সূত্রগুলো এসব কথা জানায়।
আট জাতির দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাকিস্তান সফরে যাবেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। ২৬-২৮ ফেব্রুয়ারি ইসলামাবাদে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। যদিও চিদাম্বরমের ইসলামাবাদ সফরের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।
ভারতীয় স্বরাষ্ট্রসচিব জি কে পিল্লাই ও গোয়েন্দা বিভাগের পরিচালক রাজীব মাথুর স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরমের সফরসঙ্গী হিসেবে ইসলামাবাদ যেতে পারেন। গত সোমবার ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি যদি ইসলামাবাদ সফরে যান, তাহলে সার্ক বৈঠকের পাশাপাশি পাকিস্তানি নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।
২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর প্রথমবারের মতো কোনো ভারতীয় মন্ত্রী পাকিস্তান সফরে যাচ্ছেন। মুম্বাই হামলার পর পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা স্থগিত করে ভারত। দুই দেশের সম্পর্ক নেমে আসে সর্বনিম্ন পর্যায়ে।
সূত্র জানায়, ভারতীয় মন্ত্রিসভার নিরাপত্তাবিষয়ক কমিটির সঙ্গে আলোচনার পর স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরমের পাকিস্তান সফর সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং।
আগামী ২৮ ও ২৯ এপ্রিল ভুটানের থিম্পুতে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনের পাশাপাশি ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে মিলিত হতে পারেন।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণা গত মঙ্গলবার ইঙ্গিত দিয়েছেন, ভারত ও পাকিস্তান নতুন দফায় বৈঠকে মিলিত হতে পারে। তিনি বলেন, আলোচনার দরজা কখনোই বন্ধ ছিল না। যদিও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়টি পরিষ্কার করেছেন যে, বর্তমান পর্যায়ে পাকিস্তানের সঙ্গে যেকোনো ধরনের আলোচনায় সন্ত্রাসবাদ ও পাকিস্তানের মাটিতে সক্রিয় ভারতবিরোধী জঙ্গিদের নির্মূলে পাকিস্তানের নেওয়া পদক্ষেপের ওপর গুরুত্বারোপ করা হবে।
গত মঙ্গলবার এস এম কৃষ্ণা বলেন, ভারতের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে পাকিস্তানকে আবারও তদন্ত করতে হবে এবং মুম্বাই হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের সম্মুখীন করতে হবে।
পাকিস্তানের সঙ্গে সমন্বিত সংলাপ শুরুর সম্ভাবনা-সম্পর্কিত এক প্রশ্নের জবাবে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানে সন্ত্রাসী অবকাঠামোর বিষয়টি হচ্ছে পাকিস্তানের সঙ্গে সংলাপের মূল বিষয়বস্তু এবং মূল বিষয়বস্তু হিসেবে এটা বহাল থাকবে।
গত বুধবার কুয়েতের উদ্দেশে রওনা হওয়ার আগে এস এম কৃষ্ণা এ বিষয়টি পরিষ্কার করেছেন যে, মুম্বাই হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ইসলামাবাদের সঙ্গে আলোচনায় আগ্রহী নয়াদিল্লি।
সম্প্রতি এক সাক্ষাত্কারে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি ভারতের সঙ্গে সমন্বিত সংলাপ শুরুর আহ্বান জানান।

No comments

Powered by Blogger.