সু চির দলের জ্যেষ্ঠ নেতা আগামী সপ্তাহে মুক্তি পেতে পারেন

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) আশা করছে, তাদের দলের জ্যেষ্ঠ নেতা টিন ওকে সামরিক জান্তা সামনের সপ্তাহেই মুক্তি দেবে। ৮৩ বছর বয়সী টিন ২০০৩ সাল থেকে বন্দী আছেন। ১৩ ফেব্রুয়ারি তাঁর আটকাদেশের মেয়াদ শেষ হওয়ার কথা।
২০০৩ সালে একটি মোটর শোভাযাত্রা বের করে নোবেলজয়ী নেত্রী অং সান সু চির দলের নেতা-কর্মীরা। ওই শোভাযাত্রায় ভয়াবহ হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় দায়ী করে সু চির সঙ্গে টিনকেও গ্রেপ্তার করা হয়। এর পর থেকেই টিন বিনা বিচারে বন্দী রয়েছেন। অবশ্য পরে ২০০৪ সালে কারাগার থেকে তাঁকে স্থানান্তর করে গৃহবন্দী করে রাখা হয়।
টিন একজন অবসরপ্রাপ্ত জেনারেল। গৃহবন্দী অবস্থায় শুধু ডাক্তারি পরীক্ষার জন্য তাঁর বাইরে যাওয়ার অনুমতি ছিল। এনএলডি জানিয়েছে, টিনের শারীরিক অবস্থা এখন ভালো।
এনএলডির মুখপাত্র নিয়ান উইন বার্তা সংস্থাকে বলেন, আমরা অপেক্ষায় আছি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আশা করছি, তারা (জান্তা সরকার) জ্যেষ্ঠ নেতা টিনকে সামনের সপ্তাহেই মুক্তি দেবে। কারণ, ওই সময় তাঁর আটকাদেশের মেয়াদ শেষ হয়ে যাবে। তিনি ফিরে এসে আবারও দলীয় কার্যালয়ে বসবেন, এ আশা আমাদের সবার।
১৯৯০ সালের নির্বাচনে বিশাল জয় পায় শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির এনএলডি। কিন্তু সামরিক জান্তা সু চির কাছে ক্ষমতা হস্তান্তর করেনি।

No comments

Powered by Blogger.