ব্রিটিশ এমপিদের অতিরিক্ত ব্যয়ের অর্থ ফেরত দিতে বলা হয়েছে

সরকারি কোষাগার থেকে ব্যয় করা অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার জন্য ব্রিটেনের পার্লামেন্ট সদস্যদের (এমপি) প্রতি নির্দেশ জারি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ ব্যাপারে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এই নির্দেশ জারি করা হয়। গত বছর অভিযোগ ওঠে, ব্রিটিশ পার্লামেন্টের মন্ত্রী-এমপিদের অনেকেই পদ্ধতিগত ত্রুটির সুযোগ নিয়ে সরকারি কোষাগার থেকে বরাদ্দের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়।
সরকারি কর্মকর্তা টমাস লেগের তদন্তে দেখা গেছে, দ্বিতীয় বাড়ির জন্য ঋণ, বাগান, পরিচ্ছন্নতা ইত্যাদি খাত দেখিয়ে এমপিরা সরকারি কোষাগার থেকে অতিরিক্ত ১১ কোটি পাউন্ড খরচ করেছেন, যা এখন তাঁদের ফিরিয়ে দিতে হবে। তদন্তে দেখা গেছে, পার্লামেন্টের অর্ধেকের বেশি সদস্য বাড়তি অর্থ নিয়েছেন।
ব্রিটিশ এমপিদের এই কেলেঙ্কারির কথা আলোচনার শীর্ষে উঠে আসে গত বছর। বিরোধী কনজারভেটিভ পার্টির এমপি পিটার ভিগারস তাঁর বাড়ির বাগানের পুকুরে একটি হাঁস রাখার ঘর বানাতে এক হাজার ৬০০ পাউন্ডের হিসাব দাখিল এবং সরকারি তহবিল থেকে ওই অর্থ নেওয়ার ঘটনা প্রকাশ পাওয়ার পর এমপিদের এই কেলেঙ্কারি জনসমক্ষে চলে আসে।
টমাস লেগের প্রতিবেদনে জানা গেছে, সবচেয়ে বেশি অর্থ পরিশোধ করতে হবে সরকারদলীয় এমপি বারবারা ফলেটকে। লেবার পার্টির এই সদস্যকে ৪২ হাজার ৪৫৮ পাউন্ড সরকারি কোষাগারে ফিরিয়ে দিতে হবে।
এই তদন্ত নিয়ে অনেক এমপি অসন্তোষ জানিয়েছেন। তাঁদের দাবি, ওই সময়ে আইনত যা প্রাপ্য ছিল, সেই পরিমাণ অর্থই দাবি করেছেন তাঁরা। তবে লেগ তাঁদের এই দাবি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, প্রতিবেদন তৈরি করার সময় তিনি অতীত-পর্যালোচনামূলক আইন আমলে নিয়েছেন এবং প্রতিটি খাতে ব্যয়ের সীমা বিবেচনায় রেখেছেন। এমপিদের ব্যয়ের সুবিধাকে ‘চরম ত্রুটিপূর্ণ’ ব্যবস্থা হিসেবে উল্লেখ করেন লেগ।
ব্রিটিশ এমপিদের অতিরিক্ত সরকারি অর্থ ব্যয়ের এই খবর গত বছরের মে মাসে জনসমক্ষে নিয়ে আসে প্রভাবশালী ব্রিটিশ পত্রিকা ডেইলি টেলিগ্রাফ। একাধিক অনুসন্ধানী প্রতিবেদনে ব্রিটিশ মন্ত্রী ও এমপিদের কেলেঙ্কারি তুলে আনে তারা। এর পরিপ্রেক্ষিতে ওই সময় ব্রিটেনের পার্লামেন্টের হাউস অব কমন্সের স্পিকার ও একাধিক মন্ত্রী পদত্যাগ করেন।
টমাস লেগের প্রতিবেদনে ব্রিটেনের প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনকেও ১২ হাজার ৮৮৮ পাউন্ড ফেরত দেওয়ার আহ্বান জানানো হয়েছে। বাগান পরিচর্যা, পরিচ্ছন্ন কার্যক্রম ও সৌন্দর্য বর্ধনের খাতে অতিরিক্ত ওই অর্থ ব্যয় করেন ব্রাউন। ব্রাউনের মুখপাত্র বলেছেন, লেগের এই প্রতিবেদনকে একটি তাত্পর্যপূর্ণ অগ্রগতি হিসেবে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী।

No comments

Powered by Blogger.