সন্ত্রাসের সঙ্গে জড়িত মার্কিনিদের হত্যা করতে পারেন সে দেশের গোয়েন্দারা

চরমপন্থী গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে, এমন মার্কিন নাগরিকদের বিশেষ অনুমতি সাপেক্ষে হত্যার চেষ্টা করতে পারেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। গত বুধবার সে দেশের জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান ডেনিস ব্লেয়ার এ কথা বলেন। মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটির সামনে বক্তব্য দেওয়ার সময় ব্লেয়ার বলেন, ‘আমরা গোয়েন্দারা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে সরাসরি পদক্ষেপ নিই।’
মার্কিন নাগরিকদেরও অনেক সময় লক্ষ্যবস্তু বিবেচনা করা হয়েছে স্বীকার করে এ গোয়েন্দাপ্রধান বলেন, ‘সরাসরি পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে যদি দেখা যায় একজন মার্কিন নাগরিককে হত্যা করতে হবে, তখন আমরা এ ব্যাপারে সুনির্দিষ্টভাবে অনুমতি নিই।’ রিপাবলিকান দলীয় কংগ্রেস সদস্য পিটার হোয়েকস্ট্রার প্রশ্নের জবাবে এসব তথ্য জানান ব্লেয়ার।
প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট সম্প্রতি একটি প্রতিবেদনে জানায়, বিদেশে সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত মার্কিন নাগরিকদের হত্যার অনুমোদন দেওয়ার ব্যাপারে পূর্বসূরি জর্জ ডব্লিউ বুশের পথই অনুসরণ করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওই প্রতিবেদন প্রকাশের পরই এই স্বীকারোক্তি দিলেন ব্লেয়ার। তবে তিনি উল্লেখ করেননি কোন পর্যায় থেকে এ ব্যাপারে অনুমতি দেওয়া হয়।
মার্কিন প্রশাসনের কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, গোয়েন্দা সংস্থা সিআইএ ও ‘জয়েন্ট স্পেশাল অপারেশন্স কমান্ড’-এর সুনির্দিষ্ট হত্যা বা আটক ব্যক্তিদের তালিকায় তিনজন মার্কিন রয়েছেন।
পত্রিকাটি আরও জানিয়েছে, প্রেসিডেন্ট ওবামা গত ২৪ ডিসেম্বর ইয়েমেনের একটি স্থাপনায় হামলা করার অনুমতি দেন। সেখানে মার্কিন আনোয়ার আল-আওলাকি স্থানীয় আল-কায়েদা নেতাদের সঙ্গে বৈঠক করছিলেন বলে ধারণা করা হয়েছিল।
জনসমক্ষে এমন স্পর্শকাতর বিষয়ে বিস্তারিত বক্তব্য দেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ব্লেয়ার বলেন, ‘আমি চাই, যেসব মার্কিন এই বক্তব্য শুনছেন, তাঁরা যেন না ভাবেন আমরা দায়িত্বজ্ঞানহীন। আমরা কারও জীবনকে ঝুঁকিতে ফেলার জন্য দায়িত্বজ্ঞানহীন কাজ করি না। বরং দেশের বেশির ভাগ নাগরিককে রক্ষা করার নীতি মেনেই দায়িত্ব পালন করার চেষ্টা করি।

No comments

Powered by Blogger.