আফ্রিকাসহ ১০৪টি দেশ সমর্থন জানালেও ইসরাইল-নিন্দাপত্রে সই করলো না দিল্লি

ইসরাইলে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রবেশাধিকারের উপরে নিষেধাজ্ঞা জারি করে নেতানিয়াহু সরকার। ওই ঘটনার তীব্র নিন্দা করে এবং সংস্থাটির মহাসচিবকে সমর্থন জানিয়ে চিঠি প্রকাশ করেছে গোটা বিশ্বের ১০৪ দেশ। ভারত সেই চিঠিতে সই করলো না। হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর মৃত্যুর বদলা নিতে ইসরাইলে প্রায় ৪০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। এর পর যুদ্ধবিরোধী বিবৃতি দিলেও দ্ব্যর্থহীন ভাষায় ওই ঘটনার নিন্দা না করার অভিযোগে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসেকে ইসরাইলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সে দেশের সরকার। এক বিবৃতিতে  পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ বলেন, “যে বা যারা দ্ব্যর্থহীনভাবে ইসরাইলের ওপর ইরানের জঘন্য হামলার নিন্দা করবে না, যেমনটা বিশ্বের প্রায় সব দেশ করছে, সে-ই ইসরাইলের মাটিতে পা রাখার যোগ্য নয়।  গুতেরেস সঙ্গে থাকুন বা না থাকুন, ইসরাইল তার নাগরিকদের রক্ষা করবে এবং জাতীয় মর্যাদা বজায় রাখবে।”

ইসরাইলের এই পদক্ষেপের নিন্দা করে জাতিসংঘের ১০৪টি দেশ ও আফ্রিকান ইউনিয়ন চিঠি প্রকাশ করে। ইউরোপ, আফ্রিকা, দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশের পাশাপাশি অধিকাংশ উন্নয়নশীল দেশ তাতে সই করে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১০টি সদস্য দেশ এই চিঠিতে সই করলেও আমেরিকা, বৃটেন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত সই করেনি।

ইসরাইল-হামাস দ্বন্দ্ব শুরুর পর থেকেই মোদি সরকারের অবস্থান নিয়ে প্রশ্ন তুলছিল ভারতের  প্রধান বিরোধী দল কংগ্রেস। গুতেরেসকে সমর্থনের চিঠিতে সই না করায় ফের সরব হয়েছে রাহুল গান্ধীর দল। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের মন্তব্য, "কেন প্রধানমন্ত্রী  পররাষ্ট্রমন্ত্রণালয়কে এই অবস্থান নিতে নির্দেশ দিয়েছেন, তার পেছনে রহস্য রয়েছে? লজ্জাজনক।" কংগ্রেস নেতা পি চিদম্বরমের মন্তব্য, “কেন ভারত এই চিঠিতে সই করল না, তার কোনও ব্যাখ্যা নেই। জাতিসংঘের মহাসচিবের প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি করে ইসরাইল চরম ভুল করেছে। ভারতের উচিত ছিল সবার আগে সই করা।” চিঠিতে সই না করলেও লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর উপরে ইসরাইলের হামলার নিন্দামূলক বিবৃতিকে সমর্থন জানিয়েছে ভারত।

সূত্র : দ্য হিন্দু

mzamin

No comments

Powered by Blogger.