বিচার বিভাগ থেকে অবিলম্বে ফ্যাসিস্ট সরকারের দোসরদের সরাতে হবে

বিচার বিভাগ থেকে অবিলম্বে ফ্যাসিস্টের দোসরদের সরাতে হবে বলে দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটি। একইসঙ্গে জুলাই গণহত্যার আসামি পলাতক শেখ হাসিনাসহ অন্যদের দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করারও দাবি জানান। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে থাকা সব মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। একইসঙ্গে অবিলম্বে মামলা প্রত্যাহার না হলে রাজপথে আন্দোলনের ঘোষণা দিয়েছেন সংগঠনের নেতারা।

কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ফ্যাসিস্টদের দোসরদের সঙ্গে নিয়ে ছাত্র-জনতার কাঙ্ক্ষিত স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়। তাই অবিলম্বে বিচার বিভাগ থেকে ফ্যাসিস্টের দোসরদের সরাতে হবে। একইসঙ্গে সরকারের পেছনে অশুভ শক্তি কাজ করছে। এখনো আইন মন্ত্রণালয়ের কারও কারও অযাচিত হস্তক্ষেপের কারণে বিচার বিভাগ স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করতে পারছে না।

এতে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান এডভোকেট জয়নুল আবেদীন বলেন, বিভিন্ন রাজনৈতিক দল এবং ছাত্র-জনতা দীর্ঘ ১৭ বছর গণতন্ত্রের জন্য ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে সংগ্রাম করেছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে এ সংগ্রামের বিরামহীনভাবে নেতৃত্ব দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তারেক রহমানের নাম দায়েরকৃত সমস্ত মামলাই হলো রাজনৈতিক এবং তার নামে ফ্যাসিস্ট রেজিমের প্রধান পলাতক শেখ হাসিনার নির্দেশে কয়েকটি মিথ্যা মামলার ফরমায়েশি রায়ও ঘোষণা করেছে। কিন্তু অত্যন্ত পরিতাপের সঙ্গে আমরা লক্ষ্য করছি যে, তারেক রহমানের নামে দায়েরকৃত এ সমস্ত রাজনৈতিক মামলার ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছে না। এটা খুবই দুঃখজনক। আমরা অবিলম্বে তার নামে দায়েরকৃত এ সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় আইনজীবী সমাজ আবারো রাস্তায় নামতে বাধ্য হবে।

সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বার সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইনজীবী ফোরামের কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ অনেকে উপস্থিত ছিলেন।

mzamin

No comments

Powered by Blogger.