হাতে আগুন দিয়ে ইসরাইলি নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ

ফিলিস্তিনে ইসরাইলের বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নিজের হাতে আগুন দিয়ে বিক্ষোভ করেছেন এক মার্কিন নাগরিক। রোববার হামাস-ইসরাইল সংঘাতের এক বছর পূর্ণ হওয়ার আগের দিন অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে এভাবে প্রতিবাদ জানালেন তিনি। বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা দেখেছেন বিক্ষোভের প্রায় দুই ঘন্টার মধ্যে এক ব্যক্তি বিক্ষোভস্থলের কাছে আসেন এবং নিজের শরীরে আগুন দেয়ার চেষ্টা করেন। পরে এক পর্যায়ে বিক্ষোভকারী তার বাম হাতে আগুন দিতে সক্ষম হন। পরে অন্য বিক্ষোভকারীদের সহায়তায় পুলিশ আগুন নেভাতে এগিয়ে আসেন। তারা অগ্নি জ্বলন্ত হাতে পানি ঢেলে আগুন নিভিয়ে দেয়।

এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, নিজ হাতে আগুন দেয়া ওই বিক্ষোভকারী নিজেকে সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে বলছিলেন- আমি একজন সাংবাদিক। চিৎকার করতে করতে তিনি আরও বলেছেন, আমরা ভুল তথ্য ছড়িয়ে দেই। তার হাতে আগুন জ্বলে উঠলে তিনি ব্যাথায় চিৎকার করতে থাকেন। বর্তমানে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে রোববার বিক্ষোভে জড়ো হয় কয়েক হাজার মানুষ। দ্রুত সময়ের মধ্যে গাজায় নিঃশর্ত যুদ্ধবিরতি কার্যকর করার দাবি জানিয়েছে তারা। বিক্ষোভ সমাবেশে যুদ্ধ বন্ধ সহ ইসরাইলকে মার্কিন সমর্থনের বিরুদ্ধে স্লোগান দিতে শোনা যায়। সম্প্রতি লেবাননে ইসরাইলি হামলা জোরদার করায় তার বিরুদ্ধেও স্লোগান দিয়েছে বিক্ষোভকারীরা।

৭ অক্টোবর বিশ্ববাসীর জন্য একটি স্মরণীয় দিন। কেননা গত বছর এই দিনে মধ্যপ্রাচ্যে এক উত্তপ্ত সময়ের সূচনা হয়। যা এখনও চলছে। এক বছরে হামাস-ইসরাইলের উত্তেজনার পারদ ছড়িয়েছে গোটা মধ্যপ্রাচ্যে। গত এক বছরে হামাস ধ্বংসের নামে ইসরাইল ৪২ হাজার নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিকে হত্যা করেছে। যাদের বেশির ভাগই শিশু এবং নারী।

ইসরাইলের এই নৃশংসতা বন্ধের দাবিতে রোববার লস এঞ্জেলেসের পাশাপাশি ওয়াশিংটন ডিসিতেও জড়ো হয়েছিল কয়েক হাজার বিক্ষোভকারী। তারা হোয়াইট হাউসের বাইরে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিয়েছে। এসময় ফিলিস্তিনপন্থীরা ইসরাইলের প্রতি অবিলম্বে যুক্তরাষ্ট্রের সমর্থন বন্ধের আহ্বান জানিয়েছে।

mzamin

No comments

Powered by Blogger.