তেহরানে পরমাণু গুদাম শনাক্তের দাবি: ইরান-ইসরাইলের পাল্টাপাল্টি অভিযোগ

ইরানের গোপন পারমাণবিক গুদাম রয়েছে বলে দাবি করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে তিনি দাবি করেন, তেহরানের কাছে অবস্থিত এ গুদামটি শনাক্ত করেছে ইসরাইল। এ সময় নেতানিয়াহু জাতিসংঘের পর্যবেক্ষক দলকে সেখানে অনুসন্ধান চালানোর আহ্বান জানান। তবে ইসরাইলের এ দাবিকে হাস্যকর আখ্যা দিয়ে প্রত্যাখান করেছে ইরান। এ খবর দিয়েছে অনলাইন আল-জাজিরা।
খবরে বলা হয়েছে, নিজ দাবির প্রমাণ হিসেবে স্যাটেলাইট থেকে তোলা একটি চিত্র প্রদর্শন করেন নেতানিয়াহু। ছবিতে একটি দেয়াল ও মেটালের গেট দেখা গেছে। তিনি দাবি করেন, এর পেছনেই কয়েক টন পারমাণবিক বোমা তৈরির সরঞ্জাম ও তেজস্ক্রিয় উপাদান রয়েছে।  তিনি বলেন, ২০১৫ সালের ইরান চুক্তি ভঙ্গ করে  দেশটি এখানে পরমাণু সমৃদ্ধ করছিল। এর দ্বারা প্রমাণ হয় ইরান মূলত পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে।
চার মাস আগে নেতানিয়াহু দাবি করেছিলেন, ইসরাইলের গোয়েন্দা বাহিনীর কাছে তথ্য আছে যে ইরান পরমাণু কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তার প্রমাণ হিসেবে জাতিসংঘের সাধারণ অধিবেশনে স্যাটেলাইট থেকে তোলা ছবি ও স্থাপনাগুলোর অবস্থান প্রকাশ করলেন তিনি। নেতানিয়াহু বলেন, ইরানি নেতারা পরমাণু চুক্তির পূর্বে নিজেদের পরমাণু স্থাপনাগুলোকে গোপন করে ফেলেছেন। তিনি বিশ্বনেতাদের কাছে প্রশ্ন করেন, আপনারাই বলুন ইরান কেন গোপন পরমাণু কার্যক্রম অব্যাহত রেখেছে? এর কারণ, ইরান পরমাণু বোমা তৈরির স্বপ্ন এখনো ছেড়ে দেয়নি। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ইসরাইল কখনো ইরানের এ স্বপ্ন সত্যি হতে দেবে না। ইরান যেখানে লুকিয়ে রাখুক, আমরা খুঁজে বের করবই।
এর জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের বিরুদ্ধে পরমাণু অস্ত্র বানানোর অভিযোগ তোলার অবস্থানে নেই ইসরাইল। বেঞ্জামিন নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে পরমাণু অস্ত্র তৈরির অভিযোগ তোলার পর ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেছেন জারিফ। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে ইসরাইল কীভাবে একমাত্র পরমাণু অস্ত্রের অধিকারী হয়েছে নেতানিয়াহুকে অবশ্যই তার ব্যাখ্যা দিতে হবে। গোপনে পরমাণু অস্ত্র বানানোর অভিযোগ বরং ইসরাইলের জন্য প্রযোজ্য। নেতানিয়াহু চাইলে ইরানের জায়গায় ইসরাইলের নাম বসিয়ে দিতে পারেন। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ হিসেবে ঘোষণা করেছে বলেও উল্লেখ করেন জাওয়াদ জারিফ। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে ইসরাইল হচ্ছে সবচেয়ে বড় হুমকি। এ বাস্তবতা থেকে বিশ্ববাসীর দৃষ্টি সরিয়ে নিতেই নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে এ অভিযোগ এনেছেন। এছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমি বলেছেন, নেতানিয়াহুর কথায় বিশ্বে হাসির রোল পরে যাবে। তিনি এ দাবিকে মিথ্যা ও হাস্যকর বলে দাবি করেছেন।

No comments

Powered by Blogger.