কাশ্মিরের জন্য স্বাধীনতা কোনো বিকল্প নয়: ফারুক আবদুল্লাহ

ডা. ফারুক আবদুল্লাহ (ফাইল ফটো)
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডা. ফারুক আবদুল্লাহ বলেছেন, কাশ্মিরের জন্য স্বাধীনতা কোনো বিকল্প নয়। গত (শনিবার) পুঞ্চের মান্ডিতে দলীয় এক জনসমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি ওই মন্তব্য করেন।
ফারুক আবদুল্লাহ বলেন, ‘একদিকে, চীন ও পাকিস্তানের মতো পরমাণু শক্তিধর দেশ, অন্যদিকে ভারত। সকলের কাছেই পরমাণু বোমা রয়েছে। আমাদের কাছে আল্লাহ্‌র নাম ছাড়া কিছুই নেই। আমাদের কোনো পারমাণবিক বোমা নেই, কোনো সেনাবাহিনী নেই এবং কোনো যুদ্ধ বিমানও নেই। আমরা কীভাবে বেঁচে থাকতে যাচ্ছি।’
ফারুক আবদুল্লাহ অবশ্য বলেন, ‘কাশ্মির ভারতের গোলাম নয় এবং ভারতকে অবশ্যই কাশ্মিরের জনগণের সম্মান ও মর্যাদা দিতে হবে।’
তিনি বলেন, ‘যতক্ষণ না আপনারা আমাদের মর্যাদা ফিরিয়ে দিচ্ছেন ততক্ষণ কাশ্মিরের অবস্থার পরিবর্তন হবে না। এমনকী সোনার সড়ক তৈরি করে দিলেও তাতেও কিছু হবে না। কাশ্মিরি জনগণের হৃদয় ও মন জয় করতে হবে এবং তাদের কষ্ট দূর করতে হবে।’
ডা. ফারুক আবদুল্লাহ প্রতিবেশী পাকিস্তান সম্পর্কে বলেন, ‘পাকিস্তান নিজের সমস্যাই সমাধান করতে পারছে না, ওরা আমাদের জন্য কী করবে? কাশ্মির সমস্যার সমাধান বন্দুক দিয়ে হবে না বলেও তিনি বলেন।
ডা. ফারুক আবদুল্লাহ গত ফেব্রুয়ারিতে মন্তব্য করেছিলেন, পাকিস্তান কাশ্মির দখল করার মিথ্যে আশায় রয়েছে। কিন্তু কাশ্মির ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, আছে এবং থাকবে। যুদ্ধ কোনো সমাধান নয় বরং এর ফল খারাপ হতে পারে বলেও ফারুক আবদুল্লাহ সেসময় বলেন।

No comments

Powered by Blogger.