ঝাড়ু হাতে ‘স্বচ্ছ ভারত’ অভিযানের সূচনা মোদির

মহাত্মা গান্ধীর জন্মদিবসে ‘স্বচ্ছ ভারত’ অভিযানের সূচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বুধবার দিল্লির বাল্মিকী মন্দির মার্গ এলাকায় রাস্তায় ঝাড়ু লাগিয়ে প্রতীকী সূচনা করেন তিনি। দেশকে পরিচ্ছন্ন রাখার কাজে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

‘স্বচ্ছ ভারত’ অভিযানের উদ্দেশ্য হলো বাসস্থান, রাস্তাঘাট, পার্কে পরিচ্ছন্নতা বজায় রাখা। মহাত্মা গান্ধী স্বাধীনতা আন্দোলনের সময় এই ডাক দিয়েছিলেন। তার পর গঙ্গা দিয়ে অনেক পানি গড়ালেও ভারত একটি ‘অপরিচ্ছন’ দেশই রয়ে গেছে। এই ছবিটাই বদলাতে চান নরেন্দ্র মোদি।

তিনি বলেন, “বাপু ‘কুইট ইন্ডিয়া’-র পাশাপাশি ‘কিন ইন্ডিয়া’ অভিযানের ডাক দিয়েছিলেন। তার স্বপ্নকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব আমাদের। আমরা সামান্য খরচে মঙ্গলে পৌঁছে গিয়েছি। তা হলে নিজের পাড়ার গলি, শহরের রাস্তা পরিষ্কার রাখতে পারব না কেন?’’

নবীন প্রজন্মকে এই অভিযানে শামিল করতে চান প্রধানমন্ত্রী। তাই সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করতে চান মাধ্যম হিসেবে। তিনি বলেছেন, ‘প্রথমে কোনো একটি নোংরা স্থানের ভিডিও আপলোড করুন। তার পর সেই জায়গাকে পরিষ্কার করে তার ভিডিও আপলোড করুন। এই অভিযানকে রাজনীতির সঙ্গে এক করে দেখবেন না। বরং এটি রাষ্ট্রনীতি দ্বারা উৎসাহিত একটি অভিযান।’

প্রধানমন্ত্রী আরো বলেন, দেশকে পরিষ্কার রাখার দায়িত্ব শুধু সরকারি অফিসার, নেতা, সাফাইওয়ালাদের নয়। প্রতিটা নাগরিককে এই কর্তব্য পালন করতে হবে।

এ দিন ‘স্বচ্ছ ভারত’ অভিযান সূচনার আগে তিনি যান রাজঘাটে। মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাতে। প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীরও আজ জন্মদিবস। সে কথা মাথায় রেখে বিজয়ঘাটে গিয়ে তার স্মৃতিসসৌধেও পুষ্পার্ঘ্য নিবেদন করেন প্রধানমন্ত্রী।
সূত্র : ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.