আরজিকরের প্রতিবাদ মিছিলে ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ স্লোগান! রিপোর্ট তলব by সেবন্তী ভট্টচার্য্য

আরজিকরে নারী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় প্রতিবাদ মিছিলে নেমেছিলেন জুনিয়র ডাক্তাররা। যাদবপুরে সেই প্রতিবাদ মিছিল থেকে স্লোগান উঠল ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’। দায়ের হয়েছে এফআইআর। জানা যাচ্ছে, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফে ইতিমধ্যেই ঘটনাটির প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে দিল্লিতে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, মিছিলের উদ্যোক্তাদের পরিচয়, স্লোগান দেওয়া ব্যক্তিরা কোন সংগঠনের সঙ্গে যুক্ত, উদ্দেশ্যপ্রণোদিত না বিক্ষিপ্ত ভাবে ওই স্লোগান— এ রকম কয়েকটি বিষয় জানতে চাওয়া হয়। প্রাথমিকভাবে যাবতীয় রিপোর্ট সংগ্রহ করে পাঠানো হয়েছে দিল্লিতে। তবে এই বিষয়ে আরও তদন্ত করে দেখে ফের কিছু রিপোর্ট দিল্লিতে পাঠানো হতে পারে বলে সূত্রের খবর।

সোমবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানির আগে রবিবার সন্ধেয় পাড়ায় পাড়ায় মশাল মিছিলের ডাক দিয়েছিল জুনিয়র ডাক্তাররা। কলকাতার মোট সাত জায়গায় হয় এই মিছিল। যেগুলি হল, কলকাতা মেডিক্যাল কলেজ, এনআরএস, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ, সাগরদত্ত, আর জি কর এবং যাদবপুরের কেপিসি। এদিন যাদবপুরের এই মিছিলের ভিডিও প্রকাশ্যে এসেছে যেখানে দেখা গিয়েছে, কেউ মোমবাতি তো কেউ হাতে মশাল নিয়ে মিছিল করছেন। সামনের সারিতে যারা রয়েছেন তাঁদের হাতে রয়েছে ফ্লেক্স। যেখানে লেখা, ‘তিলোত্তমা ভেবো না, আগুন নিভতে দেবো না’। নীচে ডানদিকে ইংরেজিতে লেখা- ‘উই ওয়ান্ট জাস্টিস’।

অভিযোগ, এই মিছিল থেকেই স্লোগান ওঠে ‘কলকাতা মাঙ্গে আজাদি’, ‘আর জি কর মাঙ্গে আজাদি’, ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, এই স্লোগানের নেপথ্যে ষড়যন্ত্র থাকতে পারে বলেই মনে করা হচ্ছে। ঘটনার সঙ্গে জড়িত ১৫-২০ জনকে চিহ্নিত করে ছবি সমেত বিস্তারিত তথ্য শাহের স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠিয়ে দিয়েছেন গোয়েন্দারা। তালিকায় রয়েছেন যাদবপুরের কয়েক জন প্রাক্তনীও, যাঁদের বিরুদ্ধে নানা সময়ে পশ্চিমবঙ্গে দেশবিরোধী আন্দোলনে সরব হওয়ার অভিযোগ রয়েছে।

জম্মু ও কাশ্মীরে তৃতীয় দফার ভোটগ্রহণের সময়েই কলকাতায় এমন স্লোগান ওঠায় কেন্দ্রীয় সরকারের উদ্বেগ বেড়েছে। তদন্তকারীরা যাচাই করছেন, এই স্লোগানের পেছনে কোনও কাশ্মীরি সংগঠনের সঙ্গে যোগাযোগ রয়েছে কি না। কারণ ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ বাতিলের পর কাশ্মীরে প্রথমবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে, আর এই সময় পশ্চিমবঙ্গে এমন রাষ্ট্রবিরোধী স্লোগান কেন্দ্রকে ভাবিয়ে তুলেছে।

mzamin

No comments

Powered by Blogger.