বড় হয়ে রাজনীতিবিদ হব : মালালা

পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই সোমবার বলেছে, বড় হয়ে আমি রাজনীতিবিদ হব। পাকিস্তানের ভবিষ্যৎ পরিবর্তন করতেই আমি রাজনীতিতে যোগ দিতে চাই। সমাজে প্রভাব বিস্তার করার ক্ষেত্রে রাজনীতিকদের ক্ষমতাই তাকে এ বিষয়ে আগ্রহী করেছে। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে মালালা বলেছে, আমি ভবিষ্যতে রাজনীতিবিদ হতে চাই। আমি পাকিস্তানের ভাগ্য বদল করতে চাই। আমি শিক্ষাকে বাধ্যতামূলক করতে চাই। সাক্ষাৎকারে দেয়া মালালার বক্তব্য ছিল সন্ত্রাস এবং উগ্রতার বিরুদ্ধে লড়াই করার সর্বোত্তম পন্থা হল পরবর্তী প্রজš§কে শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা। তিনি আরও যোগ করেন, সন্ত্রাসবাদ ইস্যুটা আমার জন্য কোনো মাথাব্যথা নয়,
এটা সরকারেরই দায়িত্ব। মালালা তার জীবনের প্রতি তালেবানের অব্যাহত হুমকিকে উড়িয়ে দিয়ে উল্লেখ করেন ব্রিটেন থেকে তিনি সোয়াত উপত্যকায় ফিরে আসতে উদগ্রীব। পাকিস্তানের সোয়াত উপত্যকার প্রসঙ্গ উল্লেখ করে স্মৃতিকাতর মালালা আশা প্রকাশ করেন, একদিন আমি ঠিকই স্বদেশের বাড়িতে ফিরে যাব। উল্লেখ্য, পাকিস্তানী কিশোরী মালালা গত অক্টোবরে স্কুল থেকে ফেরার পথে তালেবান জঙ্গিরা খুব কাছ থেকে তার মাথায় গুলি করে আহত করে। ফের মালালাকে হত্যার হুমকি দিল তালেবান : মালালা ইউসুফজাইকে ফের হত্যার হুমকি দিল পাকিস্তানি তালেবানরা। পাকিস্তানে তালেবানের মুখপাত্র শাহিদুল্লাহ শাহিদ জানিয়েছেন ‘মালালা তার এলাকায় শিক্ষার প্রসার ঘটনোর চেষ্টা করেছিল বলে আমরা মোটেও তার ওপর গুলি চালাইনি। সে ইসলাম নিয়ে মস্করা করেছিল। আর তার ওপর গুলি চালানোর এটাই যথেষ্ট কারণ। মালালা যদি ফের এই ধরনের কিছু করার চেষ্টা করে সেক্ষেত্রে তাকে হত্যা করতে আমরা পিছপা হব না। বরং তাকে হত্যা করে আমরা গর্বিত হব।’ মালালার আÍজীবনী ‘আই অ্যাম মালালা : দ্য গার্ল হু স্টুড আপ ফর এডুকেশন অ্যান্ড ওয়াজ শট বাই দ্য তালিবান’ প্রকাশিত হবে মঙ্গলবার।

No comments

Powered by Blogger.