লিবিয়ায় নির্বিচার হামলার অভিযোগ ভিত্তিহীন

লিবিয়ায় নির্বিচার হামলার অভিযোগ অস্বীকার করেছে ব্রিটেন। আন্তর্জাতিক নিরাপত্তা কৌশলবিষয়ক মন্ত্রী জেরাল্ড হাওয়ার্থ গতকাল বুধবার বলেছেন, এ ধরনের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন।
হাওয়ার্থ বর্তমানে ইন্দোনেশিয়া সফরে রয়েছেন। লিবিয়ায় বিমান হামলায় অনেক বেসামরিক লোক মারা যাচ্ছে বলে যে অভিযোগ উঠেছে, সে সম্পর্কে স্থানীয় সাংবাদিকেরা জানতে চাইলে হাওয়ার্থ বলেন, ‘আমি আবারও বলছি, লিবিয়ায় হামলার প্রধান লক্ষ্য বেসামরিক লোকজনকে রক্ষা করা।’
হাওয়ার্থ জানান, লিবিয়ার বিমান প্রতিরক্ষাব্যবস্থা হামলা করতে গিয়েও তা না করে ফিরে এসেছে দুটি ব্রিটিশ টর্নেডো জঙ্গি বিমান। কারণ, হামলার লক্ষ্যস্থলের কাছে বেসামরিক লোকজনকে দেখা গিয়েছিল।
ব্রিটেন ও ফ্রান্সের বিমানবাহিনীতে এমন বিমান ও সরঞ্জাম রয়েছে, যা সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। কাজেই বেসামরিক ক্ষয়ক্ষতির তেমন আশঙ্কা নেই বলে জানান হাওয়ার্থ।
ব্রিটিশ মন্ত্রী দাবি করেন, জোট বাহিনী লিবিয়ায় বিমান হামলা না চালালে গাদ্দাফি বাহিনী সে দেশের বেসামরিক লোকজনের ওপর এখনো বোমা হামলা চালিয়ে যেত। গাদ্দাফির সরকার অভিযোগ করেছে, পশ্চিমা বিমান হামলায় অনেক বেসামরিক লোক হতাহত হচ্ছে। জোট বাহিনী এ অভিযোগ অস্বীকার করেছে।
ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমান হামলায় লিবিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন শহর বেনগাজিতে গাদ্দাফি বাহিনীর হামলা বন্ধ হয়েছে। লিবিয়ায় নো ফ্লাই জোন পুরোপুরি কার্যকর হয়েছে এবং ব্রিটিশ জঙ্গি বিমান টাইফুন ও টর্নেডে লিবিয়ার আকাশে টহল দিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.