এবার গেইলের প্রশস্তি

এ বছরই একবার এমনটা করেছেন ক্রিস গেইল। সিরিজের প্রথম টেস্ট শুরু হওয়ার আগের দিন যোগ দিয়েছিলেন দলের সঙ্গে। মে মাসে ইংল্যান্ড সফরের ওই ঘটনায় তীব্র সমালোচনা হয়েছিল তাঁর। একই ঘটনা ঘটল অস্ট্রেলিয়া সফরেও। এবার সবার মুখে গেইল-বন্দনা।
দুবারের কারণ যে ভিন্ন। ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের দেরির কারণ ছিল আইপিএল। আর এবার অসুস্থ মাকে দেখেই আবার ফিরছেন গেইল। দল নিয়ে অস্ট্রেলিয়ায় গিয়েও অসুস্থ মাকে দেখতে জ্যামাইকায় ফিরে গিয়েছিলেন গেইল। সবাই যখন ধরেই নিয়েছিলেন প্রথম টেস্টটি মিস করছেন, তখনই গেইল ঘোষণা দিলেন প্রথম টেস্টের আগেই ফেরার। যাতে নিজ দেশে তো বটেই, প্রশংসা পাচ্ছেন প্রতিপক্ষেরও। অস্ট্রেলিয়ার সাবেক ও বর্তমান দুই সহ-অধিনায়ক শেন ওয়ার্ন ও মাইকেল ক্লার্ক প্রশস্তিতে ভাসিয়েছেন গেইলকে।
গেইলের মা হিজলিন গিলরয় গত শনিবার রাতেই হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন। এর পরই ব্রিসবেনে ফেরার ঘোষণা দেন গেইল, ‘আমি প্রচণ্ড খুশি যে মা বাড়িতে ফিরেছেন এবং চলাফেরা করতে পারছেন। পরিবারের সবাই এতে স্বস্তি পেয়েছে। আমি এখন অস্ট্রেলিয়ায় ফিরে নিজের কাজে মনোযোগ দিতে চাই, পূরণ করতে চাই দলের প্রত্যাশা।’
বৃহস্পতিবার থেকে প্রথম টেস্ট, আর গেইল ব্রিসবেন পৌঁছাবেন আজ রাতে। লম্বা ভ্রমণ—জেট লেগে কাবু হওয়ার সম্ভাবনা তাই ভালোমতোই আছে। কিন্তু গেইলকে দেখার অভিজ্ঞতা থেকে শেন ওয়ার্ন বলছেন, এটা তাঁর কাছে কোনো ব্যাপারই হবে না, ‘ও ভালোই থাকবে। ও এমন লোক নয় যে ঘণ্টার পর ঘণ্টা উইকেটে পড়ে থাকবে। খেলবে নিজের মতোই, কাজেই একটা-দুটো নেট সেশন মিস করলে ওর এমন কিছু যাবে আসবে না।’ গেইলের প্রশংসা শোনা গেছে ক্লার্কের কণ্ঠেও, ‘তাঁর পারিবারিক এই সংকটে আমরাও সমবেদনা জানাচ্ছি। ও ফিরছে শুনে ভালো লাগছে। বিশেষ করে দর্শকদের জন্য এটা হতে যাচ্ছে দারুণ। ও হাত খুলে খেলে, বলকে গ্যালারিতে পাঠাতে ভালোবাসে। ও থাকলে দলের চেহারাটাই পাল্টে যায়।’
তবে সেই চেহারা পাল্টানোটা কি অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানানোর মতো হবে? লিলি-ওয়ার্নের মতো সাবেকরা মোটেই তা মনে করেন না। শুধু অস্ট্রেলিয়ার সাবেকরা নন, সাবেক ক্যারিবিয়ান অধিনায়ক ব্রায়ান লারাও এ মাসের শুরুতে বলেছেন, অস্ট্রেলিয়া হবে ওয়েস্ট ইন্ডিজের জন্য কঠিন এক পরীক্ষা। তবে ওয়েস্ট ইন্ডিজের মূল স্ট্রাইক বোলার জেরোম টেলর মনে করছেন, ‘আন্ডারডগ’ তকমাটাই হবে আসল প্রেরণা, ‘অস্ট্রেলিয়ার দুর্দান্ত কিছু ক্রিকেটার আছে, কিন্তু ওরা অজেয় নয়। আমরা ঠিক করেছি, লড়াই করার আগে হারব না। আমরা আন্ডারডগ, কেউ আমাদের জয় আশা করছে না, চাপটা তাই অস্ট্রেলিয়ার ওপরই থাকবে।

No comments

Powered by Blogger.