জাতীয় দলে সালাউদ্দিন-বিয়োগ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের দ্বাদশ সভা মোহাম্মদ সালাউদ্দিনকে দিল বড় এক দুঃসংবাদ। জাতীয় দলের ফিল্ডিং কোচ হিসেবে তাঁর চুক্তির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। সালাউদ্দিনের জায়গায় জাতীয় দলের আপত্কালীন ফিল্ডিং কোচের কাজ করবেন একাডেমির শ্রীলঙ্কান হেড কোচ রুয়ান কালপাগে।
সভার মাঝখানে গতকাল বিকেলে সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয়ে মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস বলেছেন, ‘সালাউদ্দিনের মেয়াদ আগামী ৩০ নভেম্বর শেষ হবে, এর পর আর মেয়াদ বাড়ানো হবে না তাঁর। তাই বলে এমন নয় সালাউদ্দিন আর বোর্ডের সঙ্গে নেই। তাঁকে অন্য অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।’ ফিল্ডিং কোচ হিসেবে সালাউদ্দিনের কাজে বোর্ড সন্তুষ্ট বলেই এই সিদ্ধান্ত—জানিয়েছেন জালাল ইউনুস। কালপাগে মূলত স্পিন বোলিং কোচ। বিসিবি আশাবাদী, ফিল্ডিং কোচ হিসেবেও কাজ করতে পারবেন তিনি। তবে জালাল ইউনুস বলেছেন, খুব দ্রুতই দক্ষিণ আফ্রিকা বা অস্ট্রেলিয়া থেকে একজন ফিল্ডিং কোচ আনা হবে।
বিসিবির সিদ্ধান্তের ব্যাপারে বেশি কিছু বলার নেই সালাউদ্দিনের। টেলিফোনে জানানো প্রতিক্রিয়ায় শুধু বলেছেন, ‘আমি বোর্ডে চাকরি করি। বোর্ড যেখানে ভালো মনে করবে, সেখানেই কাজ করে নিজের যোগ্যতা প্রমাণের চেষ্টা করব।’ ২০০৫ সালের অক্টোবর থেকে জাতীয় দলের সঙ্গে আছেন সালাউদ্দিন। তাঁর চুক্তির মেয়াদ বাড়ানো না হলেও সভায় জাতীয় দলের কোচ হিসেবে জেমি সিডন্সের মেয়াদ ২০১১ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। একই সময় পর্যন্ত জাতীয় দলের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন খালেদ মাহমুদও। জাতীয় দল নির্বাচকদের মেয়াদ ২০১০ সালের ৩০ জুন পর্যন্তই। নির্বাচকদের বেতন-ভাতার ব্যাপারে বিশেষ কমিটির সুপারিশ কালই অনুমোদন না করে এ ব্যাপারে আরও পর্যালোচনার সিদ্ধান্ত হয়েছে।
সভা শেষে জানানো হয়েছে, আগামী বছরের এপ্রিল-মে মাসে বাংলাদেশ সফর করবে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ‘এ’ দল। বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে ডাবল লিগ ভিত্তিতে একটা তিন জাতি সিরিজ খেলবে তারা। এ ছাড়া সফরকারী দুটি ‘এ’ দলের সঙ্গেই দুটি করে চার দিনের ম্যাচ আছে।
বিসিবির কালকের এই সভা শুরু হয়েছিল দুপুর ১২টার দিকে। কিন্তু বিকেল সোয়া পাঁচটার দিকে শুরু সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয়েও বলার মতো আর বেশি কিছু পেলেন না জালাল ইউনুস। সূত্র জানিয়েছে, সভার শুরুর দিকেই আলোচ্যসূচির বাইরের কিছু বিষয় চলে আসে এবং সেসব নিয়ে দীর্ঘ সময় উত্তপ্ত আলোচনা হয়েছে। স্বয়ং বোর্ড সভাপতির তোলা এসব আলোচনার বেশির ভাগই ২০১১ বিশ্বকাপের প্রস্তুতি-সংক্রান্ত। বিশ্বকাপ সামনে রেখে উন্নয়ন ও ক্রয় কর্মকাণ্ড দেখভালের জন্য পাঁচ সদস্যের একটা পর্যবেক্ষক কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে সভায়।
শ্রীলঙ্কা ও ভারতকে নিয়ে আগামী জানুয়ারিতে অনুষ্ঠেয় তিন জাতি সিরিজের টিকিটের দামও চূড়ান্ত হয়েছে কাল। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠেয় সিরিজের প্রথম ছয় ম্যাচে সাধারণ গ্যালারির টিকিটের দাম ধরা হয়েছে ২০০ টাকা, ফাইনালে যা হবে ৩০০ টাকা। স্পেশাল এনক্লোজার লিগ ম্যাচে ৪০০ টাকা এবং ফাইনালে ৫০০ টাকা, ক্লাব হাউসের টিকিট লিগ ম্যাচে ৫০০ টাকা এবং ফাইনালে ৬০০ টাকা করে। আর ভিআইপি গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিট লিগ ম্যাচে ২ হাজার টাকা এবং ফাইনালে আড়াই হাজার টাকা করে। চূড়ান্ত হয়েছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত দুই টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টের টিকিটের দামও—গ্যালারি ১০০ টাকা, স্পেশাল এনক্লোজার ২০০ টাকা, ক্লাব হাউস ৩০০ টাকা এবং ভিআইপি গ্র্যান্ড স্ট্যান্ড ১ হাজার টাকা।
সবকিছুর পর কালকের সভার সবচেয়ে উল্লেখযোগ্য সিদ্ধান্ত বলতে হবে, জাতীয় দলের সঙ্গে মিশে যাওয়া মোহাম্মদ সালাউদ্দিনকে ছেঁটে ফেলাই।

No comments

Powered by Blogger.