ত্রিশঙ্কু অবস্থায় বার্সা-লিভারপুল

একটা দল পাঁচবারের চ্যাম্পিয়ন। আরেকটা দল তিনবারের। বর্তমান চ্যাম্পিয়নও তারাই। এবারের চ্যাম্পিয়নস লিগে এই দুটি দলই এখন ত্রিশঙ্কু অবস্থায়। প্রথম দলটি লিভারপুল, দ্বিতীয়টি বার্সেলোনা। লিভারপুলের জন্য নকআউট পর্বে উত্তরণের রাস্তাটা একটু বেশি দুর্গম। তুলনায় বার্সেলোনার একটু কম, তবে ১৯৯৩ সালে চ্যাম্পিয়নস লিগ নাম নেওয়ার পর থেকে এই প্রতিযোগিতার গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া প্রথম চ্যাম্পিয়ন দলে পরিণত হওয়ার শঙ্কা ভালোই আছে তাদের।
বার্সেলোনা ‘এফ’ গ্রুপে আসলে তৃতীয় স্থানে। চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ইন্টার মিলান শীর্ষে। রুবিন কাজানের সঙ্গে সমান ৫ পয়েন্ট নিয়েও বার্সা পেছনে, কেননা, দু দলের দুই ম্যাচ থেকে রুবিন কাজান পেয়েছে চার পয়েন্ট। এর মধ্যে রয়েছে সেই ঐতিহাসিক অর্জন, বার্সাকে তাদের মাঠে হারিয়ে পাওয়া ৩ পয়েন্ট। মুখোমুখি ম্যাচের ফল অনুযায়ী সদ্য রুশ লিগজয়ী কাজানই এগিয়ে। আজ ন্যু ক্যাম্পে ইন্টার মিলানের সঙ্গে তাই বার্সেলোনার অগ্নিপরীক্ষা। এ ম্যাচে যদি তারা হারে আর কাজান যদি নিজেদের মাঠে হারিয়ে দেয় ডায়নামো কিয়েভকে, তাহলেই বার্সেলোনার স্বপ্ন শেষ।
ইন্টার মিলানে নাম লেখানোর পর আজই প্রথম ন্যু ক্যাম্পে ফিরছেন স্যামুয়েল ইতো। কিন্তু আজ কি তিনিই ‘শত্রু’ হয়ে শেল বেঁধাবেন পেপ গার্দিওলার দলের বুকে? ম্যাচ শেষেই এর উত্তর মিলবে। তবে বার্সেলোনার অবস্থা খুব সঙ্গিন। স্প্যানিশ লিগে শেষ ম্যাচটা অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে ড্র করে প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে তুলে দিয়েছে তারা পয়েন্ট টেবিলের শীর্ষে। শুধু পয়েন্ট হারানোতেই দুর্ভাগ্যের শেষ হয়নি বার্সার, ইনজুরিও কুড়িয়ে পেয়েছে ওই ম্যাচে। দলের ‘প্রাণভোমরা’ লিওনেল মেসি চোট পেয়েছেন উরুর পেশিতে। ইন্টারের সঙ্গে ঘরের মাঠের ম্যাচটায় খুবই অনিশ্চিত হয়ে পড়েছেন ‘আর্জেন্টাইন চ্যাম্পিয়ন’। আগামী সপ্তাহে লা লিগার ‘এল ক্লাসিকো’য় খেলতে পারাও পড়ে গেছে সংশয়ের আবর্তে। কোচ গার্দিওলা বলেছেন, ‘মেসি সম্পর্কে প্রথম কথাটাই যা বলতে পারি তা হলো সে ভালো নেই।’ যদিও বার্সেলোনার ক্রীড়া দৈনিক ক্লাবের ডাক্তারদের উদ্ধৃত করেছে এভাবে, ‘আমরা ইন্টারের সঙ্গে মঙ্গলবারের ম্যাচে তার (মেসি) খেলার সম্ভাবনাটা নাকচ করে দিচ্ছি না।’ শুধু মেসিই তো নন, বার্সেলোনা দলটাই এখন ইনজুরি-জর্জর। ইন্টার থেকে এবার এসেই বার্সেলোনার অন্যতম ভরসা হয়ে ওঠা স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচের পায়ে চোট, তাঁর খেলার সম্ভাবনা নেই বললেই চলে। মড়ার ওপর খাঁড়ার ঘা এরিক আবিদাল ও ইয়াইয়া তোরের সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়া, রাফায়েল মার্কেজের শরীরেও দেখা দিয়েছে সোয়াইন ফ্লুর লক্ষণ। সেন্টার ব্যাক জেরার্ড পিকেও রয়েছেন ইনজুরিগ্রস্তদের তালিকায়। একটা দল নামানোই কঠিন হয়ে পড়েছে বার্সেলোনার জন্য। এই গ্রুপে সবার নিচে থাকা ডায়নামো কিয়েভও (৪ পয়েন্ট) কিন্তু প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যায়নি। আজ রুবিন কাজানের সঙ্গে তাদের ম্যাচের ফলটাও তাই মাথায় রাখতে হচ্ছে চ্যাম্পিয়নদের।
লিভারপুলের ভাগ্য এখন পুরোপুরিই অন্যের হাতে। বুদাপেস্টের ফেরেঙ্ক পুসকাস স্টেডিয়ামে হাঙ্গেরির চ্যাম্পিয়ন দেব্রেসেনির সঙ্গে আজ তাদের জিততে হবেই। ‘ই’ গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে তারা তৃতীয় স্থানে, শীর্ষে থেকে এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করে ফেলা ফ্রান্সের লিওঁর হাতে ১০ পয়েন্ট, দ্বিতীয় স্থানে থাকা ফিওরেন্টিনার ৯। আজ লিওঁতে গিয়ে যদি ম্যাচ জিতে নেয় ফিওরেন্টিনা, তাহলেই শেষ লিভারপুলের এবারে চ্যাম্পিয়নস লিগ অভিযান। লিওঁ যদি জেতে, আর নিজেরা জয়ে ফিরতে পারে তাহলেই গাণিতিকভাবে বেঁচে থাকবে ‘অল রেড’দের নকআউট পর্বে ওঠার স্বপ্ন। চির আশাবাদী লিভারপুল কোচ রাফায়েল বেনিতেজ তবু বিশ্বাস হারাচ্ছেন না, ‘আমার এখনো বিশ্বাস, আমরা শেষ ষোলতে যাব। আমরা জানি আমরা যা চাই তা পাই।

No comments

Powered by Blogger.