মার্কিন জেনারেল অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন

যুক্তরাষ্ট্রের জেনারেল ডেভিড পেট্রাউসকে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়েছে। তাঁকে দেওয়া হয়েছে ‘অনারারি অফিসার অব দ্য অস্ট্রেলিয়া’ খেতাব। ইরাকে জোট বাহিনীকে যোগ্য নেতৃত্ব দেওয়ার কৃতিত্বস্বরূপ তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। গতকাল বুধবার অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, “জেনারেল পেট্রাউস ২০০৭ সালের ২৬ জানুয়ারি থেকে ২০০৮ সালের ৩০ অক্টোবর পর্যন্ত ইরাকে বহুজাতিক জোট বাহিনীর নেতৃত্বে অসাধারণ দক্ষতার পরিচয় দেন। এই কাজের স্বীকৃতিস্বরূপ আমরা তাঁকে ‘অনারারি অফিসার অব দ্য অস্ট্রেলিয়া’ খেতাবে ভূষিত করছি।”
প্রতিরক্ষা বাহিনীর প্রধান অ্যানগুস হাউস্টন বলেছেন, অস্ট্রেলিয়ার সেনাসহ জোট বাহিনীকে তিনি চূড়ান্ত সাফল্য এনে দেন। তিনি বলেন, পেট্রাউসের গাইডলাইন অনুসরণ করেই ইরাকে জোট বাহিনী সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে সাফল্য লাভ করে।
অ্যানগুস হাউস্টন আরও বলেন, ‘আমাদের দেশের এটাই সবচেয়ে সম্মানজনক পুরস্কার। আমি মনে করি, এত বড় সম্মান জেনারেল পেট্রাউসেরই প্রাপ্য ছিল। আর কারোর নয়। এটা তিনি অর্জন করেছেন।’
পেট্রাউস যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার। এই কমান্ড ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনাদের নিয়ন্ত্রণ করে থাকে।

No comments

Powered by Blogger.