যুক্তরাষ্ট্রে জিজ্ঞাসাবাদ করা হয়নি শ্রীলঙ্কার সেনাপ্রধানকে

শ্রীলঙ্কার সেনাপ্রধান জেনারেল সারাথ ফনসেকা যুক্তরাষ্ট্র সফর শেষে আজ বৃহস্পতিবার কলম্বো ফিরেছেন। তবে কথিত যুদ্ধাপরাধ সম্পর্কে তাঁকে কোনো ধরনের জিজ্ঞাসাবাদ করা হয়নি। এর আগে যুক্তরাষ্ট্র গত মে মাসে তামিল বেসামরিক লোকদের নির্বিচারে হত্যার অভিযোগে জেনারেল ফনসেকাকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল।
বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, জেনারেল ফনসেকা একটি বাণিজ্যিক ফ্লাইটে আজ সকালে কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। পরে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় তাঁকে সেখান থেকে নিয়ে যাওয়া হয়।
শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জেনারেল ফনসেকাকে যুক্তরাষ্ট্র সফরকালে কোন রকম জিজ্ঞাসাবাদ করা হয়নি। তিনি যুক্তরাষ্ট্রের একজন স্থায়ী অভিবাসী। তিনি ওকলোহামায় তাঁর মেয়েদের কাছে বেড়াতে গিয়েছিলেন।
শ্রীলঙ্কা সরকার আশঙ্কা করছিল, জেনারেল ফনসেকাকে জিজ্ঞাসাবাদ করে প্রতিরক্ষা সচিব গোতাভায়া রাজাপাক্ষের বিপক্ষে জোর করে মানবাধিকার লঙ্ঘনের জবানবন্দী আদায় করবে মার্কিন গোয়েন্দারা। গোতাভায়াও যুক্তরাষ্ট্রের একজন স্থায়ী অভিবাসী। তিনি প্রেসিডেন্ট রাজাপক্ষের ছোট ভাই।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর কংগ্রেসে উত্থাপিত এক প্রতিবেদনে উল্লেখ করে, শ্রীলঙ্কা সরকার ও তামিল বিদ্রোহীরা উভয়েই গত মে মাসে শ্রীলঙ্কায় তামিলবিরোধী অভিযানের শেষ পর্যায়ে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের ঘটনা ঘটায়। জেনারেল ফনসেকার নাম শ্রীলঙ্কার সেনাপ্রধান হিসেবে সেই প্রতিবেদনে উল্লেখ করে বলা হয়, তিনি শ্রীলঙ্কার সেনাবাহিনীকে তামিলদের বিরুদ্ধে এই যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনে নেতৃত্ব দিয়েছেন। তবে শ্রীলঙ্কা সরকার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এই অভিযোগকে ভিত্তিহীন বলে সরাসরি নাকচ করে দেয়। একই সঙ্গে সরকার এ ধরনের অভিযোগের সুষ্ঠু তদন্তের আশ্বাসও দেয়।

No comments

Powered by Blogger.