আরও প্লুটোনিয়াম উত্পাদন করেছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ঘোষণা করেছে, পরমাণু অস্ত্র কর্মসূচির জন্য তারা আরও প্লুটোনিয়াম উত্পাদন করেছে। পিয়ংইয়ংয়ের ঘোষণার ফলে উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি আলোচনা শুরুর জন্য যুক্তরাষ্ট্রের ওপর চাপ আরও বাড়ল।
গত মঙ্গলবার উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, আগস্ট মাসের শেষ নাগাদ ইয়ংবিয়ন পরমাণু কেন্দ্রে আট হাজার জ্বালানি রড সফলভাবে পুনঃ প্রক্রিয়াজাত করেছে কমিউনিস্ট দেশটি।
পিয়ংইয়ংয়ের এই ঘোষণায় কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, পরমাণু অস্ত্র তৈরির জন্য উত্তর কোরিয়ার প্লুটোনিয়াম উত্পাদন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সুস্পষ্ট লঙ্ঘন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ইয়ান কেলি সাংবাদিকদের বলেন, ২০০৫ সালে উত্তর কোরিয়া যে অঙ্গীকার করেছিল, এই পদক্ষেপ সেই অঙ্গীকারের বিরুদ্ধাচরণ। দেশটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবও লঙ্ঘন করেছে।
বিশেষজ্ঞরা বলছেন, আট হাজার জ্বালানি রড থেকে একটি থেকে দুটি পরমাণু বোমা তৈরি করার মতো যথেষ্ট প্লুটোনিয়াম উত্পাদন করা সম্ভব। এ ছাড়া উত্তর কোরিয়ার কাছে বর্তমানে যে পরিমাণ প্লুটোনিয়াম মজুদ রয়েছে, সেগুলো সম্ভবত ছয় থেকে আটটি পরমাণু বোমা তৈরির কাজে ব্যবহার করা হবে।

No comments

Powered by Blogger.