তরুণদের নিয়ে নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন হুম্মাম কাদের চৌধুরীর by মারুফ হাসান

হুম্মাম কাদের চৌধুরী। সাবেক বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছেলে। গুম ছিলেন ৬ মাসেরও অধিক সময়। বাবার মৃত্যুর পর এলাকার রাজনীতির হাল ধরেছেন এই তরুণ নেতা। সামনে বিএনপি’র হয়ে নির্বাচন করতে চান। দায়িত্ব পালন করতে চান বাবার উত্তরসূরি হিসেবে। মানবজমিনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা জানান। হুম্মাম কাদের চৌধুরী বলেন, বর্তমানে আমি বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য। বাবার দায়িত্বগুলো তুলে ধরা ও সম্পন্ন করার চেষ্টা করছি। বাবা যেহেতু নেই দায়িত্ব বেড়ে গেছে। এলাকার মানুষের একটা আশা সবসময় থাকে যে আমি বাবার উত্তরসূরি হিসেবে দায়িত্ব পালন করবো। সেটাই চেষ্টা করছি। সামনে নির্বাচন করবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জ্বি, নিশ্চয়ই নির্বাচন করবো। তবে কোথা থেকে করবো সেটা এখনো সিদ্ধান্ত হয়নি। আমার বাবা তিনটা আসন থেকে নির্বাচন করতেন। রাউজান রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি। দল যেখানে ভালো মনে করবে সেখানেই দায়িত্ব পালন করবো। নেতা হিসেবে তারেক রহমানকে কেমন মনে হয়? তিনি বলেন, এটা খুব ইন্টারেস্টিং প্রশ্ন। আমি আমার ব্যক্তিগত মতামত দিতে পারি। যেহেতু আমি তারেক রহমানকে  বেশি পছন্দ করি। একজন পলিটিশিয়ান হিসেবে উনার ম্যাচিউরিটি অনেক বেশি। দশ বছর আগের তারেক রহমান এবং এখনকার তারেক রহমান সম্পূর্ণ আলাদা। তারেক রহমান এখন বুঝতে পেরেছেন যে তাকে আগামীদিনে বাংলাদেশের নেতৃত্ব দিতে হবে। উনি এখন যে কেবল ওনার দলকে এগিয়ে নিয়ে যাবেন তেমন না বরং উনার দায়িত্ব এখন পুরো বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া। এই দায়িত্বটা উনি খুব সুন্দরভাবে গুছিয়েছেন। এজন্য আমি গর্বিত যে আমি তার একজন অনুসারী হতে পেরেছি। সামনে বিএনপি’র জন্য বড় চ্যালেঞ্জ কী? এমন প্রশ্নের জবাবে হুম্মাম কাদের চৌধুরী বলেন, আমাদের বড় চ্যালেঞ্জ হচ্ছে আওয়ামী লীগ যে দুর্নীতিগুলো করেছিল ওই দুর্নীতির সঙ্গে যেন আমরা কোনোভাবে জড়িয়ে না যাই। আমাদের ভবিষ্যৎ খুব উজ্জ্বল। আমি শিক্ষার্থীদের আন্দোলন দেখে আশার আলো দেখতে পাচ্ছি। রাজনীতিটা আওয়ামী লীগের আমলে এত নোংরা হয়ে গিয়েছিল যে নতুন প্রজন্ম কোনো রাজনীতিবিদকে দেখলে নিজেকে রাজনীতিতে জড়ানোর আগ্রহ হারিয়ে ফেলতো। এই কাজে আমি জড়িত হবো না। এখন তারা বুঝতে পেরেছে এই দায়িত্বটা তাদেরই পালন করতে হবে। এখন ওরাও এগিয়ে এসেছে। আশা করি তাদেরকে নিয়েই আমরা নতুন দেশ গড়ে তুলতে পারবো। 
mzamin

No comments

Powered by Blogger.