এই বছর রেকর্ড পরিমাণ বাংলাদেশি পর্যটক ভারতে গিয়েছেন

মালদ্বীপের মতো বাংলাদেশে ভারতবিরোধী মনোভাবের প্রতিফলন দেখা গেলেও এই বছর রেকর্ড পরিমাণ বাংলাদেশি নাগরিক ভারতে গিয়েছেন। সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে ভারতে বিদেশি পর্যটকদের আগমনের মধ্যে শীর্ষে রয়েছেন বাংলাদেশি নাগরিকরা।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের সরকারি তথ্য অনুসারে, জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে বিদেশি পর্যটকদের আগমন প্রায় ৪৭.৮ লাখে পৌঁছেছে, যেখানে বাংলাদেশ শীর্ষে রয়েছে এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র। ২০২৪ সালের জানুয়ারি-জুন পর্যন্ত সময়কালে বিদেশি পর্যটকদের আগমনের সংখ্যা ছিল ৪৭ লাখ ৭৮ হাজার ৩৭৪ জন। ২০২৩ সালের জানুয়ারি-জুন পর্যন্ত সংখ্যাটি ছিল ৪৩ লাখ ৮০ হাজার ২৩৯ জন। এ সংখ্যা ২০২৩ সালের জুনের তুলনায় ৯ শতাংশ বেশি। তবে ২০১৯ সালের জুনের তুলনায় ২ দশমিক ৮ শতাংশ কম। ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে তথ্য প্রকাশ করা হয়েছিল।

গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে পর্যটকদের ভ্রমণের ক্ষেত্রে শীর্ষে থাকা পাঁচ দেশ হলো বাংলাদেশ (২১ দশমিক ৫৫ শতাংশ), যুক্তরাষ্ট্র (১৭ দশমিক ৫৬ শতাংশ), যুক্তরাজ্য (৯ দশমিক ৮২ শতাংশ), কানাডা (৪ দশমিক ৫ শতাংশ) ও অস্ট্রেলিয়া (৪ দশমিক ৩২ শতাংশ)।

এর আগে ২০২৩ সালে ভারতে যুক্তরাষ্ট্র থেকে যাওয়া পর্যটক সব থেকে বেশি ছিল। এর পরের স্থানেই ছিল বাংলাদেশ। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে ছিল যথাক্রমে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডা। অবকাশকালীন ও বিনোদনমূলক ছুটি কাটাতে বেশিরভাগ বিদেশি পর্যটক ভারতে যান। বাংলাদেশে গত ১লা জুলাই থেকে ছাত্রনেতৃত্বাধীন বিক্ষোভ শুরু হয়। এরই প্রেক্ষিতে ৫ই আগস্ট গণ-অভ্যুত্থানের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান। এরপর বাংলাদেশের নাগরিকদের ভিসা দেওয়া সম্পূর্ণ বন্ধ করে দেয় ভারত। সূত্র: বিজনেস টুডে

mzamin

No comments

Powered by Blogger.