যেকোন উপায়ে জয় আদৌ জয় নয়- ভোট জালিয়াতির বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছে যুক্তরাষ্ট্র

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিক্যাট আজ বনানী
বিদ্যানিকেতন স্কুল কেন্দ্র পরিদর্শন করেন। ছবি: ফোকাস বাংলা
ঢাকা নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, যেকোন উপায়ে জয় আদৌ কোন জয় নয়। বাংলাদেশের সিটি করপোরেশন নির্বাচনের প্রেক্ষাপটে আজ এক টুইট বার্তা তিনি একথা বলেন। এদিকে, অল্পআগে ঢাকায় মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, আজকে বিভিন্ন ভোট কেন্দ্রে ভোট জালিয়াতি, ভয়-ভীতি প্রদর্শন, এবং সহিংসতার যে সব ঘটনা ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে ব্যাপক ও বিশ্বাসযোগ্য প্রতিবেদন পাওয়া গেছে এবং বিএনপি সিটি করপোরেশন নির্বাচন বয়কটের যে সিদ্ধান্ত নিয়েছে তাতে আমরা হতাশ।  যে সমস্ত অনিয়মের ঘটনা ঘটেছে সেগুলোর স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত হওয়া জরুরী। আইনের আওতায় থেকে কাজ করার জন্য এবং যে কোনো ধরনের সহিংসতা এড়ানোর জন্য আমরা সকল পক্ষের প্রতি আহবান জানাই।  রাজনৈতিক লক্ষ্য অর্জনের জন্য যে কোনো ধরনের সহিংসতার আশ্রয় গ্রহণের আমরা তীব্র নিন্দা জানাই।
ভোট কেন্দ্র পরিদর্শনে রাষ্ট্রদূত
মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট সিটি নির্বাচন পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, সুষ্ঠু নির্বাচন করার বিষয়ে সরকারের প্রতিশ্রুতি ছিল। দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশন এর বনানী বিদ্যানিকেতন স্কুল এন্ড কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের কাছে এ প্রতিক্রিয়া জানান তিনি। তিনি বলেন, বিভিন্ন ভোটকেন্দ্রে বিএনপি সমর্থিত প্রার্থীদের পোলিং এজেন্ট না থাকার অভিযোগ নির্বাচন কমিশনের খতিয়ে দেখা উচিত। অবিলম্বে এসব কেন্দ্রে পোলিং এজেন্টদের প্রবেশের ব্যবস্থা করা উচিত। বার্নিকাট ওই কেন্দ্রে ৪০ মিনিট অবস্থান করে পুরুষ ও মহিলা কেন্দ্রে ভোটগ্রহণ প্রত্যক্ষ করেন। এসময় ২৫ মিনিটে মাত্র ৪ জন ভোট প্রদান করেন। ওই সময়ে পুরুষ বুথে সরকারি দল সমর্থিত প্রার্থীদের এজেন্ট ছাড়া অন্য কোন এজেন্ট ছিল না।
অনিয়মের অভিযোগ তদন্তের আহ্বান গিবসনের
সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের সকল অভিযোগ দ্রুত এবং নিরপেক্ষভাবে তদন্তের আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাই কমিশনার রবার্ট ডব্লিউ গিবসন। এছাড়া নির্বাচন থেকে মাঝ পথে বিএনপির সরে দাঁড়ানোয় গভীর দুঃখ প্রকাশ করেছেন তিনি। তবে এতে ঢাকা এবং চট্টগ্রামে আজ রাতে এবং আগামী কয়েকদিন সংহিসতা বা বিঘœ সৃষ্টিকারী কোন ঘটনা ঘটবে না বলে আশাবাদ ব্যক্ত করেন এ কূটনীতিক। মঙ্গলবার দুপুরে ঢাকার বৃটিশ হাই কমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, সকল রাজনৈতিক দলের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে আজকের ঘটনায় প্রতিক্রিয়া দেখানো উচিত। সকল ভোটারের গণতান্ত্রিক অধিবার হিসেবে শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রদান নিশ্চিত করতে সকল রাজনৈতিক দল, নির্বাচন কমিশন এবং আইনশৃংখলা বাহিনী সমূহের দায়িত্ব। যারা নির্বাচনে জিতবেন তাদের স্ব-স্ব শহরের অধিবাসীদের প্রয়োজন এবং ইচ্ছা অনুযায়ী তাদের সেবা প্রদানের দিকে লক্ষ্য রাখা উচিত।

No comments

Powered by Blogger.