স্বরূপে রিয়াল : বার্সার কষ্টের জয়

লা লীগায় নিজেদের প্রথম ম্যাচে নবাগত স্পোর্টিং গিজনের সঙ্গে গোলশূন্য ড্র যথেষ্ট বিব্রত করেছিল রিয়াল মাদ্রিদের নতুন কোচ রাফায়েল বেনিতেজকে। শুরুর সেই আক্ষেপ ঘুচিয়ে দ্রুত রিয়াল ফিরল রিয়ালে। বার্নাব্যু অভিষেকেই কাক্সিক্ষত প্রথম জয় পেয়ে গেলেন বেনিতেজ। শনিবার রিয়াল বেটিসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। জোড়া গোল করেই সমালোচনার মোক্ষম জবাব দিয়েছেন গ্যারেথ বেল। জোড়া গোল করেছেন জেমস রদ্রিগেজও। অপর গোলটি করিম বেনজেমার। রিয়ালের স্বরূপে ফেরার রাতে টানা দ্বিতীয় জয় পেয়েছে চ্যাম্পিয়ন বার্সেলোনা। তবে অঘটন এড়াতে যথেষ্ট ঘাম ঝরাতে হয়েছে কাতালানদের। মালাগার বিপক্ষে বার্সা জিতেছে ১-০ গোলে। আক্রমণভাগের লাতিন ত্রিফলা মেসি, নেইমার ও সুয়ারেজকে ম্লান করে ন্যুক্যাম্পে বার্সার সারপ্রাইজ হিরো এক ডিফেন্ডার! ৭৩ মিনিটে ম্যাচের ভাগ্যানির্ধারণী একমাত্র গোলটি করেন টমাস ভারমায়েলেন। দৈত্যের জয়ের ধরনে ভিন্নতা থাকলেও মেসি ও রোনাল্ডো সমান্তরালেই আছেন। এবার দু’ম্যাচ শেষেও লা লীগায় গোলের খাতা খুলতে পারেননি ফুটবলের দুই দিকপাল!
সম্প্রতি মার্কার এক জনমত জরিপে দেখা গেছে, রিয়ালের অধিকাংশ সমর্থক গ্যারেথ বেলকে বিক্রি করে দেয়ার পক্ষে। ফর্ম ও ফিটনেসের পাশাপাশি ওয়েলস তারকার আত্মনিবেদন নিয়েও প্রশ্ন উঠেছিল। পরশু রাতে আগুনে পারফরম্যান্সে যাবতীয় সমালোচনার জবাব দিয়ে দিলেন বেল। দুই মিনিটেই জেমস রদ্রিগেজের ক্রস থেকে বেলের নিখুঁত হেড খুুঁজে নেয় বেটিসের জাল। ৩৯ মিনিটে বুলেটগতির ফ্রিকিকে ব্যবধান বাড়ান রদ্রিগেজ। বেটিস অবশ্য ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল। কিন্তু রুবেন কাস্ত্রোর পেনাল্টি শট রুখে দেন রিয়াল গোলকিপার কেইলর নাভাস। দ্বিতীয়ার্ধে ম্যাচের লাগাম আরও শক্ত হাতে ধরে রিয়াল। ৪৭ মিনিটে বেলের ক্রস থেকে হেডে ব্যবধান ৩-০ করেন চোট কাটিয়ে ফেরা ফরাসি ফরোয়ার্ড বেনজেমা। তিন মিনিট পর কলম্বিয়ান সেনসেশন রদ্রিগেজের আরেকটি দর্শনীয় গোলে ম্যাচের ফল নিয়ে সব সংশয় মুছে যায়। ৮৮ মিনিটে বেটিসের কফিনে শেষ পেরেক ঠোকেন বেল। বার্নাব্যুতে গোল উৎসবের রাতে ন্যুক্যাম্পে গোল যেন সোনার হরিণে পরিণত হয়েছিল। গত মৌসুমে ন্যুক্যাম্প জয় করে ফিরেছিল মালাগা।
এবারও যখন অঘটনের শংকা প্রবল হয়ে উঠছিল, ঠিক তখনই বার্সেলোনার ত্রাণকর্তা হয়ে হাজির হন ভারমায়েলেন। খেলা শেষ হওয়ার ১৭ মিনিট আগে সুয়ারেজের ক্রস থেকে অমূল্য গোলটি করেন বেলজিয়ান ডিফেন্ডার। এর আগে বার্সার বিশ্বসেরা ফরোয়ার্ডলাইনের সামনে চীনের প্রাচীর হয়ে উঠেছিলেন মালাগা গোলকিপার কামেনি। চার মিনিটে সুয়ারেজের একটি গোল ফাউল ধরে বাতিল করে দেন রেফারি। বিরতির আগে মাসচেরানোর হেড পোস্ট কাঁপিয়ে ফিরে আসে। এরপর দুটি নিশ্চিত পেনাল্টি থেকে বঞ্চিত হয় বার্সেলোনা। আর মেসিকে তিনবার গোলবঞ্চিত করেন কামেনি। শেষ পর্যন্ত কাতালানদের উদ্ধার করেন ভারমায়েলেন। স্বস্তির জয়ের পর ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমানোর গুঞ্জন উড়িয় বার্সা ভক্তদের আরও নির্ভার করেছেন নেইমার। রিয়াল সমর্থকদের জন্যও একটি সুখবর আছে। ইংলিশ মিডিয়ার খবর অনুযায়ী, স্প্যানিশ গোলকিপার ডেভিড ডি গিয়ার ব্যাপারে ম্যানইউর সঙ্গে সমঝোতা হয়ে গেছে রিয়ালের। ৪০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে দু’এক দিনের মধ্যেই রিয়ালে গোগ দেবেন ডি গিয়া। এএফপি/ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.