কাঠগড়ায় রোনালদো

কোচের সঙ্গে দলের মূল খেলোয়াড়দের শীতল সম্পর্কই কি তবে পর্তুগালের ব্যর্থতার কারণ? স্পেনের বিপক্ষে দল হারার পর থেকে যা ঘটছে, তাতে তো মনে হচ্ছে তেমনটাই। ম্যাচশেষে কোচ কার্লোস কুইরোজকে খোঁচা মেরে অসন্তুষ্টিটা বুঝিয়ে দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। এবার উল্টো রোনালদোর দিকেই তোপ দাগালেন কুইরোজ।
কুইরোজ প্রশ্ন তুলছেন পর্তুগালের প্রতি রোনালদোর নিবেদন নিয়েই, ‘পর্তুগালের রোনালদোকে প্রয়োজন। কিন্তু কেউ (পড়ুন রোনালদো) যদি জাতীয় দলের জার্সিটার মূল্য না বোঝে তাহলে অন্তত আমি যত দিন আছি, তাঁর এখানে থাকারই প্রয়োজন নেই। কেউ একজন নিজেকে জাতীয় স্বার্থের চেয়েও ওপরে রাখবে, এটা হতে দেওয়া যায় না।’ রোনালদোর সঙ্গে তাঁর সম্পর্কটা কখনোই সহজ ছিল না, এমন অভিযোগেরও ব্যাখ্যা দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে অ্যালেক্স ফার্গুসনের সাবেক সহকারী কুইরোজ, ‘আমি তাঁর সঙ্গে বন্ধুত্ব পাতাতে চাই না, চাই তার শ্রদ্ধা। আমি আমার খেলোয়াড়দের আরও ভালো করতে চাই।’
শুধু রোনালদো নয়, এর আগে কুইরোজকে নিয়ে প্রকাশ্যে অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার ডেকোও। স্পেনের বিপক্ষে হারের পর যখন জিজ্ঞেস করা হয়েছিল দলে বোঝাপড়া ঠিক আছে কি না, ব্রাজিলিয়ান বংশোদ্ভূত এই ফুটবলার বলেছিলেন, ‘খেলোয়াড়দের মধ্যে আছে।’ ইঙ্গিতটা পরিষ্কার, কোচের সঙ্গে নেই!
এর আগেও বাছাইপর্বে রোনালদোর পারফরম্যান্স নিয়ে সমালোচনা করেছিলেন কুইরোজ। দল বাদ পড়ার পর পর্তুগালের মিডিয়াতেও রোনালদোর কঠোর সমালোচনা করা হয়েছে। তবে সাবেক ফিফা বর্ষসেরা ফুটবলার পাশে পাচ্ছেন তাঁর ক্লাব দলের নতুন কোচকে। স্বদেশি কুইরোজকে স্বভাবসুলভ খোঁচা দিয়েই মরিনহো বলেছেন, ‘আমার দলে যখন আমরা জিতি, তখন সবাই জিতি; কিন্তু যখন হারি, তখন শুধু আমি হারি। দায়ভার আমি নিই। আমি কখনোই পরাজয়ের দায়ভার রোনালদোর ওপর চাপাব না। আমার মনে হয় রোনালদোর আপাতত নিজের মতো করে আরামে ছুটিটা উপভোগ করা উচিত।

No comments

Powered by Blogger.