রোবেনের সামনে ‘মানব-পর্বত’

বিশ্বকাপে দল ৩৬০ মিনিট খেলেছে, তিনি খেলতে পেরেছেন মাত্র ৮৮ মিনিট। কিন্তু আরিয়েন রোবেন এটুকুতেই বুঝিয়ে দিয়েছেন কেন ইনজুরিতে অনিশ্চিত হওয়ার পরও তাঁকে দলে রেখেছিলেন কোচ, রোবেনকে ছাড়াই সবার আগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার পরও কেন তাঁর জন্য হল্যান্ড কোচের কণ্ঠে ছিল এত হাহাকার। বুঝিয়ে দিয়েছেন কেন তাঁকে বলা হয় হল্যান্ড দলের অক্সিজেন।
গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ৭৩ মিনিটের সময় বিশ্বকাপে প্রথম মাঠে নেমেই অবদান রেখেছিলেন দলকে জয় এনে দেওয়া গোলে, তাঁর শট পোস্টে লেগে ফিরে এলে ফিরতি বলে গোল করেন ইয়ান ক্লাস হান্টলার। পরের ম্যাচে সেরা একাদশে ফিরলেন। এবার আর করানো নয়, নিজেই অসাধারণ এক গোল করে হলেন ম্যাচ-সেরা। তবে রোবেনের সবচেয়ে বড় পরীক্ষাটা আজ।
পুরো দেশের প্রত্যাশা নিয়ে এই উইঙ্গার আজ এমন এক দেশের বিপক্ষে মাঠে নামবেন যাদের রক্ষণভাগ দুর্ভেদ্য ও সুরক্ষিত এক দুর্গ। সবচেয়ে বড় কথা, গোল পেতে হলে রোবেনকে আজ ডিঙাতে হবে আস্ত একটা পর্বত! ব্রাজিলের ডিফেন্সে এমন একজন আছেন, দীর্ঘদেহ আর অবিচল আস্থায় ক্লাব ও দেশের রক্ষণ সামলানোর জন্য যাঁর নামই হয়ে গেছে ‘মানব পর্বত’। দলের অধিনায়কও তিনি, লুসিও। সদ্য শেষ হওয়া মৌসুমে ইন্টার মিলানের ট্রেবল জয়ে বড় ভূমিকা রাখা লুসিও বিশ্বকাপেও খেলছেন অসাধারণ। শুধু রোবেনই নয়, স্নাইডার, পন পার্সিদেরও আজ কঠিন পরীক্ষা দিতে হবে এই পর্বতের সামনে।

No comments

Powered by Blogger.