চেহারা-সুরতই সবকিছু নয়

কথায় বলে, সুন্দর মুখের জয় সবখানে। কিন্তু এই প্রবাদ অনেক সুন্দরী নারীর বেলায় না-ও খাটতে পারে। বিশেষ করে কিছু কাজ পাওয়ার ক্ষেত্রে, যেসব কাজে চেহারাসুরত গুরুত্বপূর্ণ কিছু নয়। সাম্প্রতিক এক সমীক্ষার ফলাফলে এ তথ্য জানা গেছে। ইউনিভার্সিটি অব কলোরাডো ডেনভার বিজনেস স্কুল এই সমীক্ষা চালায়। জার্নাল অব সোশ্যাল সাইকোলজি সাময়িকীতে এই সমীক্ষাবিষয়ক নিবন্ধ প্রকাশিত হয়।
বিভিন্ন পেশায় চাকরির জন্য আবেদন করা প্রার্থীদের ছবি ও সাক্ষাৎকার থেকে এই তথ্য পাওয়া যায়। সমীক্ষার জন্য ৫৫ জন নারী ও ৫৫ জন পুরুষের ছবি বেছে নেওয়া হয়।
সমীক্ষায় দেখা গেছে, গবেষণা ও উন্নয়নবিষয়ক ব্যবস্থাপক, অর্থবিষয়ক পরিচালক, যন্ত্র প্রকৌশলী ও নির্মাণকাজের তত্ত্বাবধানকারীর মতো পদে কাজ পাওয়ার ক্ষেত্রে নারীর সুন্দর মুখ সেভাবে বিবেচনায় আনা হয় না। নিরাপত্তা পরিচালক, হার্ডওয়্যার সেলসম্যান, কারারক্ষী, ট্রাকচালক—এসব পদেও সুন্দর চেহারা তেমন কাজে আসে না।
এ ব্যাপারে গবেষক স্টেফানি জনসন বলেন, এসব পেশার ক্ষেত্রে সুন্দরী হওয়াটা নারীর জন্য ক্ষতিকর। তিনি বলেন, সুন্দরী নারীদের রিসেপশনিস্ট বা সচিব পদে চাকরি পাওয়ার ব্যাপারে ঝোঁক বেশি।
গবেষকেরা জানান, উল্লিখিত পেশা ছাড়া অন্য সব ক্ষেত্রে সুন্দরী নারীদের কাজ পেতে সুবিধা হয়। সুন্দরী নারীরা যেসব চাকরির ক্ষেত্রে প্রতিকূলতার মধ্যে পড়েন, পুরুষদের ক্ষেত্রে আবার তা নয়। বরং সুদর্শন পুরুষের জন্য তার সৌন্দর্য বাড়তি যোগ্যতা হিসেবে কাজ করে

No comments

Powered by Blogger.