গেটম্যান করেছে পয়েন্টসম্যানের কাজ-হরিয়ানে ইঞ্জিন লাইনচ্যুত পাঁচ ঘণ্টা ট্রেন চলেনি

রাজশাহীর হরিয়ান রেলস্টেশনে গতকাল মঙ্গলবার ভোরে একটি তেলবাহী ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়েছে। এতে প্রায় পাঁচ ঘণ্টা রাজশাহী থেকে সব রুটে ট্রেন চলাচল বন্ধ থাকে। তেলবাহী ট্রেনের ইঞ্জিন লাইন পরিবর্তনকারী পয়েন্টসম্যান না থাকায় গেটম্যান ওই দায়িত্ব পালন করতে গিয়ে ইঞ্জিনটি দুর্ঘটনার কবলে পড়ে বলে অভিযোগ উঠেছে।


এদিকে দুর্ঘটনায় আটটি ট্রেন সময়মতো ছেড়ে যেতে না পারায় রাজশাহী স্টেশনে শত শত যাত্রীকে অপেক্ষা করতে হয়। পরে বেলা ১১টা ২০ মিনিটের দিকে লাইনচ্যুত ইঞ্জিন উদ্ধারের পর আবার ট্রেন চলাচল শুরু হয়।
অন্যদিকে ইঞ্জিন লাইনচ্যুত হওয়ার খবর পেয়ে পশ্চিমাঞ্চল রেলের জেনারেল ম্যানেজার আবদুল জব্বার, অতিরিক্ত চিফ ইঞ্জিনিয়ার আবদুল হকসহ বিভিন্ন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ঘটনায় দায়িত্বে অবহেলার জন্য হরিয়ান স্টেশনের পয়েন্টসম্যান আবদুস সালামকে তাৎক্ষণিক সাময়িকভাবে বহিষ্কার করা হয়।
প্রত্যক্ষদর্শী ও হরিয়ান রেলস্টেশন সূত্রে জানা যায়, গত সোমবার রাত পৌনে ১টার দিকে পাবনার ঈশ্বরদী থেকে ১৫টি তেলবাহী ট্যাংক বগি (বিটিও) নিয়ে ছেড়ে আসা ৫৬৩ নম্বরের ট্রেনটি গতকাল মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে রাজশাহীর হরিয়ান রেলস্টেশনে পেঁৗছে। সেখানে তেলের পাঁচটি বগি রেখে ট্রেনের ইঞ্জিন অন্য ১০টি বগির সঙ্গে যুক্ত করার জন্য লাইন পরিবর্তনের চেষ্টা করে। এ সময় পয়েন্টসম্যান না থাকায় হরিয়ান রেলগেটের গেটম্যান পয়েন্টসম্যানের দায়িত্ব পালন করেন। ওই সময় গেটম্যানের ভুল নির্দেশনার কারণে ট্রেনের ইঞ্জিনটি লাইনচ্যুত হয়। এতে রাজশাহী রেলস্টেশনে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পাবনার ঈশ্বরদী থেকে একটি রিলিফ ট্রেনসহ উদ্ধারকারী দল সকাল ৮টা ৪০ মিনিটের দিকে লাইনচ্যুত ইঞ্জিন উদ্ধারে হরিয়ান স্টেশনে আসে। তারা উদ্ধারকাজ শুরু করলেও রিলিফ ট্রেনের জগের হাইড্রলিক সিস্টেম নষ্ট হয়ে যাওয়ায় একপর্যায়ে কাজ বন্ধ হয়ে যায়। হাইড্রলিক সমস্যার সমাধান করে এক ঘণ্টা পর আবার উদ্ধারকাজ শুরু করে তারা। পরে সকাল ১১টা ২০ মিনিটের দিকে লাইনচ্যুত ট্রেনটি উদ্ধার করা হলে রাজশাহী রেলস্টেশন থেকে সকল প্রকার ট্রেন চলাচল শুরু হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক লাইনচ্যুত ট্রেনের একজন নিরাপত্তারক্ষী কালের কণ্ঠকে জানান, হরিয়ান স্টেশনে আসার পর তেলবাহী ট্রেনটির পাঁচটি বগি রেখে ১০ বগি নিয়ে রাজশাহী রেলস্টেশনে যাওয়ার জন্য ট্রেনটি লাইন পরিবর্তন করছিল। এ সময় অন্য ১০টি বগির সঙ্গে সংযোগ দিতে গিয়ে লাইনের পয়েন্ট ঠিকমতো না পড়ায় ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়ে পড়ে।

No comments

Powered by Blogger.