ভাষা শহীদদের আত্মত্যাগ by মোঃ ইসমাইল হোসেন

একুশের বইমেলা বাঙালি জাতির অহঙ্কার। বায়ান্নর ভাষা আন্দোলনের ফসল একুশের বইমেলা সাধারণ কোনো বইমেলা নয়; এ মেলা ভাষা শহীদদের আত্মত্যাগ ও সংগ্রামকে সমর্থন, ভাষা শহীদদের স্মৃতিচারণ এবং অন্যায়কে পদদলিত করে সত্যতে প্রতিষ্ঠিত করার মেলা। প্রতিবছর একুশের বইমেলা অনুষ্ঠিত হয় কিন্তু অব্যক্ত কিছু কথা অগোচরে রয়ে যায়।


বিগত তত্ত্বাবধায়ক সরকার বায়ান্নর ভাষা শহীদদের স্মৃতি রক্ষার্থে পাঠাগার ও স্মৃতি জাদুঘর নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেন। এর অংশ হিসেবে মানিকগঞ্জের শহীদ রফিক উদ্দিন, ময়মনসিংহের আবদুল জব্বার এবং ফেনীর আবদুস সালাম স্মরণে খুব অল্প সময়ে তিনটি পাঠাগার ও স্মৃতি জাদুঘরের সুদৃশ্য ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করেন। নিজস্ব জমির অভাবে স্থগিত রয়ে যায় শহীদ আবুল বরকত ও শহীদ শফিউর রহমান স্মৃতি ভবনের নির্মাণ কাজ। এরপর বিভিন্ন সুপারিশের পরিপ্রেক্ষিতে সরকার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পলাশীর মোড়ে শহীদ আবুল বরকত স্মৃতি ভবনের নির্মাণ কাজ হাতে নেন। কিন্তু সময়ের অভাবে তত্ত্বাবধায়ক সরকার এ ভবনের কাজ শেষ করে যেতে পারেনি। নির্মাণাধীন ভবনের অবশিষ্ট কাজ পরবর্তী গণতান্ত্রিক সরকারের সময় শেষ হয়। এটা ভাষা শহীদের চতুর্থ স্মৃতি ভবন। তবে দুঃখের কথা হলো, অনেক দিন বন্ধ থাকার পর শহীদ আবুল বরকতের স্মৃতি ভবনটি অনানুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হলেও জনগণের দৃষ্টি আকর্ষণ করার মতো ব্যবস্থা করা হয়নি। প্রয়োজনীয় বই-পুস্তক ও আসবাবপত্রের যথেষ্ট অভাব থাকায় দর্শনার্থীদের মনোযোগ ধরে রাখতে পারছে না। ফলে অনেকটা অনাদর-অবহেলায় পড়ে আছে ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি ভবন। অন্যদিকে শহীদ শফিউর রহমান স্মৃতি ভবন কবে, কোথায় নির্মাণ করা হবে, তা আজও অজানা। অথচ আমরা বাংলা ভাষা ও ভাষা শহীদদের নিয়ে হৃদয় নিংড়ানো দরদের অনেক কথা বলে থাকি। মাতৃভাষাকে কেন্দ্র করে বাংলাদেশ আজ বিশ্বের দরবারে পরিচিত, বিরল সম্মানে ভূষিত একটি দেশ। কিন্তু যাদের আত্মত্যাগের বিনিময়ে বিরল সম্মান অর্জিত হলো তাদের নিয়ে দেশে আজও টালবাহানা চলছে। মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় ভাষা শহীদ রফিক উদ্দিন স্মৃতি জাদুঘরে রফিকের যে মুর‌্যালটি সংযুক্ত করা হয়েছে, তা শহীদ রফিকের নয়। শহীদ রফিক উদ্দিনের প্রকৃত সাদা-কালো ছবি পারিবারিকভাবে সংরক্ষিত আছে। স্মৃতি ভবনে সংযুক্ত মুর‌্যাল সম্পর্কে শুরুতেই আপত্তি তোলা হয়েছে।
ভাষা শহীদদের নিয়ে আমরা গর্ব করি, হৃদয় নিংড়ানো আবেগে আপ্লুত কণ্ঠে স্মৃতিচারণ করি, কথার মালা সাজাই, সুনাম কুড়াই দেশ-বিদেশে; অথচ আচরণগতভাবে শহীদদের প্রতি এত অবহেলা কেন? ভাষা আন্দোলন ছিল সত্য ও ন্যায় প্রতিষ্ঠার দীপ্ত অঙ্গীকার, বাঙালি জাতির চেতনার প্রতীক। ভাষা শহীদদের নিয়ে সবরকম কুয়াশা দূরীভূত করে অবিলম্বে শহীদ রফিক উদ্দিন স্মৃতি ভবনের মুর‌্যাল প্রতিস্থাপন, শহীদ শফিউর রহমান স্মরণে স্মৃতি জাদুঘর নির্মাণ এবং বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত শহীদের স্মৃতিচারণমূলক স্বতন্ত্র বইয়ে শহীদ রফিক ও শহীদ শফিউর রহমানের পারিবারিকভাবে সংরক্ষিত ছবি প্রতিস্থাপন জরুরি।
স মোরেলগঞ্জ, বাগেরহাট 

No comments

Powered by Blogger.