ঝুঁকিতে দ্বিতীয় বুড়িগঙ্গা সেতু-ভিত্তিস্তম্ভের সুরক্ষাবেষ্টনী ভেঙে যাচ্ছে, কারও নজর নেই by মোছাব্বের হোসেন

ঢাকার দ্বিতীয় বুড়িগঙ্গা সেতুর একাধিক ভিত্তিস্তম্ভের (পিলার) সুরক্ষাবেষ্টনী প্রায় পুরোটাই ভেঙে গেছে। কয়েকটিতে ধরেছে বড় বড় ফাটল। এর ফলে ভিত্তিস্তম্ভগুলোতে আঘাত লেগে মূল সেতু ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞের বক্তব্য, সঠিক সময়ে বেষ্টনী মেরামত করা না হলে সেতুর ভিত্তিস্তম্ভ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।


এতে যেকোনো সময় সেতু ভেঙে ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।
বেশ কিছুদিন ধরে ভিত্তিস্তম্ভের সুরক্ষাবেষ্টনীর এই হাল হলেও সড়ক ও জনপথ অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেছেন, বিষয়টি তাঁদের জানা নেই। অন্যদিকে ইজারাদার প্রতিষ্ঠান বলছে, তাদের দায়িত্ব শুধু সেতুর ওপরটা পরিষ্কার রাখা।
স্থানীয়দের ভাষ্য অনুযায়ী, মূলত দুভাবে ভিত্তিস্তম্ভের সুরক্ষাবেষ্টনীগুলোর এ হাল হয়েছে। প্রথমত, রাতের বেলা চালকের অসতর্কতায় নদীতে চলাচলকারী ট্রলারগুলো প্রায়ই বেষ্টনীতে আঘাত করে। দ্বিতীয়ত, ক্ষতিগ্রস্ত বেষ্টনীগুলোর বেরিয়ে আসা রডে অনেক নৌযানের নোঙর বেঁধে রাখায় তা আরও চাপের মুখে পড়েছে।
নদীপথে সেতুর নিচ দিয়ে বাবুবাজার থেকে কেরানীগঞ্জ যাওয়ার পথে আগানগর ব্রিজঘাট পার হতে হয়। সেতুটির ভিত্তিস্তম্ভের সংখ্যা ছয়টি। বর্ষায় এগুলোর সুরক্ষাবেষ্টনী পুরোপুরি নিমজ্জিত থাকলেও শুকনো মৌসুমে ভেসে ওঠে।
গত বৃহস্পতিবার সকালে নৌকায় বাবুবাজার ব্রিজঘাটের দিক থেকে দ্বিতীয় ভিত্তিস্তম্ভের কাছে যেতেই দেখা যায়, এর নিরাপত্তায় দেওয়া শক্ত বেষ্টনীর বেশির ভাগ অংশই ভেঙে গেছে। সিমেন্ট খসে গিয়ে জায়গায় জায়গায় রড বেরিয়ে এসেছে। চতুর্থ ভিত্তিস্তম্ভের বেষ্টনীর চারপাশে মারাত্মক ফাটল ধরেছে। আবার জোরে ধাক্কা লাগলে এটি পুরোটাই ভেঙে যেতে পারে বলে মনে করছেন স্থানীয় লোকজন ও নৌকার মাঝিরা। অন্য বেষ্টনীগুলোরও অবস্থা তেমন ভালো নয়।
স্থানীয় মাঝি বারেক মিয়া বলেন, ট্রলারগুলোর অসতর্কতার কারণে রাতের বেলা এগুলো প্রায়ই বেষ্টনীতে ধাক্কা দেয়। ট্রলারে আলো না থাকাও এর একটি কারণ।
আরেক মাঝি বরকতউল্লাহ বলেন, ক্ষতিগ্রস্ত সুরক্ষাবেষ্টনীর রডের সঙ্গে অনেক মালবাহী ট্রলার নোঙর ফেলে বেঁধে রাখা হয়। তখন ট্রলারের সঙ্গে বেষ্টনীর ধাক্কা লাগে।
দ্বিতীয় ভিত্তিস্তম্ভের সুরক্ষাবেষ্টনী সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার কারণ হচ্ছে, এটি বাবুবাজার ঘাটসংলগ্ন। সহজেই কাজ সেরে ঘাট ছাড়া যায় বলে এখানেই সবচেয়ে বেশি ট্রলার বেঁধে রাখা হয়। এ সময় এই বেষ্টনীতে অনেকবার ধাক্কা লাগে।
স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ভিত্তিস্তম্ভের সুরক্ষাবেষ্টনীর ক্ষতি রোধের ব্যাপারে কর্তৃপক্ষের কোনো তৎপরতা তারা দেখেনি।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য জামিলুর রেজা চৌধুরী প্রথম আলোকে বলেন, মূলত নৌযান থেকে সেতুর ভিত্তিস্তম্ভকে রক্ষার জন্য এই সুরক্ষাবেষ্টনী দেওয়া হয়। ভিত্তিস্তম্ভের ক্ষতি হওয়া ঠেকাতে এসব বেষ্টনী কার্যকর ভূমিকা রাখে। দ্বিতীয় বুড়িগঙ্গা সেতুর ক্ষতিগ্রস্ত বেষ্টনীগুলো মেরামত করা না হলে নৌযানের ধাক্কা লেগে ভিত্তিস্তম্ভ ক্ষতিগ্রস্ত হবে। এতে সেতুর স্থায়িত্ব কমে গিয়ে তা ভেঙে পড়তে পারে। গুরুত্বপূর্ণ সেতুটির নিরাপত্তার খাতিরে যত দ্রুত সম্ভব সুরক্ষাবেষ্টনীগুলো মেরামত করার পরামর্শ দেন তিনি।
সেতুর ইজারা নেওয়া প্রতিষ্ঠান মেসার্স আফতাব উদ্দিন অ্যান্ড সন্সের সঙ্গে যোগাযোগ করা হলে সেতুর তত্ত্বাবধায়ক মো. রিপন বলেন, ‘আমাদের কাজ সেতুর ওপরে। মাঝে মাঝে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা এসে ওপরের ময়লা-আবর্জনা পরিষ্কার করতে বললে আমরা লোকজন লাগিয়ে তা পরিষ্কার করি। এর বাইরে সেতুর রক্ষণাবেক্ষণের কোনো কাজ ইজারা নেওয়া প্রতিষ্ঠানের নেই।’
এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সড়ক ও জনপথ অধিদপ্তরের ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মফিজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘সেতুর এ ক্ষতির বিষয়টি আমার জানা নেই। দ্রুত পরীক্ষা-নিরীক্ষা করে সেতুর ক্ষয়ক্ষতি নির্ণয় করা হবে। সে অনুযায়ী ক্ষতিগ্রস্ত অংশ দ্রুত মেরামত করা হবে।’
ভবিষ্যতে যাতে এ ধরনের ক্ষতি না হয় সে জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান মফিজুল ইসলাম।

No comments

Powered by Blogger.