২৬ দেশকে নতুন শ্রমবাজার মনে করছে বাংলাদেশ by শরিফুল হাসান

প্রচলিত শ্রমবাজারের বাইরে ২৬টি দেশে গত বছর মোট আট হাজার ৫২২ জন বাংলাদেশি কর্মী গেছেন। বাংলাদেশ এসব দেশকেও শ্রমবাজার মনে করছে। সরকার মনে করছে, কূটনৈতিক যোগাযোগ বাড়ানো গেলে ভবিষ্যতে এসব দেশে জনশক্তি রপ্তানি বাড়বে।


তবে জনশক্তি রপ্তানিকারকেরা বলছেন, প্রচলিত শ্রমবাজারগুলো ঠিক রেখেই বাজার বাড়াতে হবে।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, কুয়েত, ওমান, সিঙ্গাপুর বাংলাদেশের প্রচলিত শ্রমবাজার। ৩০-৩৫ বছর ধরে এসব দেশে জনশক্তি রপ্তানি হচ্ছে।
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ২০১১ সালে বাংলাদেশ থেকে মোট পাঁচ লাখ ৬৮ হাজার কর্মী ১০০ দেশে গেছেন। এর মধ্যে দুই লাখ ৮২ হাজার ৭৩৪ জন গেছেন সংযুক্ত আরব আমিরাতে। ওমানে এক লাখ ৩৫ হাজার এবং সিঙ্গাপুরে ৪৮ হাজার ৬৬৬ জন কর্মী গেছেন।
প্রচলিত শ্রমবাজারের বাইরে গত বছর সবচেয়ে বেশি কর্মী গেছেন মরিশাসে, পাঁচ হাজার ৩৫৩ জন। এ ছাড়া আফগানিস্তানে ৮৬ জন, আলজেরিয়ায় ৯৮৬, ভুটানে ২৭৪, বতসোয়ানায় ১৩, বুরুন্ডিতে ২৫, কম্বোডিয়ায় দুজন, ক্যামেরুনে তিনজন, কানাডায় ৩২, সাইপ্রাসে ১৬০, জিবুতিতে নয়, ইকুয়েডরে চারজন, ঘানায় ২১, গ্রিসে ২০, হংকংয়ে ২৫, ইরাকে ২৩৪, লিবিয়ায় ৮৯, পাপুয়া নিউগিনিতে ৪৪৩, সিসিলিসে ২১০, শ্রীলঙ্কায় ৬০, সুদানে ৭৯, তানজানিয়ায় সাত, থাইল্যান্ডে ১২, তিউনিসিয়ায় পাঁচজন এবং ইয়েমেনে ৩২১ জন গেছেন।
বিএমইটির পরিচালক (বহির্গমন) সেলিম রেজা প্রথম আলোকে বলেন, ‘এই ২৬টি দেশকে বাংলাদেশ নতুন শ্রমবাজার মনে করছে। প্রচলিত শ্রমবাজারের বাইরে নতুন বাজার খুঁজতে হবে। সরকার এসব দেশের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ বাড়াচ্ছে। ভবিষ্যতে এসব দেশে জনশক্তি রপ্তানি বাড়বে বলে আশা করছি।’
বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সূত্র জানায়, এই ২৬টি দেশ ছাড়াও জাপান, তাইওয়ান, ইতালি, বেলজিয়াম, জার্মানি, স্পেন, রোমানিয়া, বুলগেরিয়া, চেকোস্লোভাকিয়া, পোল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের শ্রমবাজার সম্পর্কেও সরকার খোঁজখবর নিচ্ছে। বৈদেশিক কর্মসংস্থান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও এসব শ্রমবাজারের সম্ভাবনা খতিয়ে দেখছেন।
জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিত্রুদ্ধটিং এজেন্সিসের (বায়রা) মহাসচিব আলী হায়দার চৌধুরী বলেন, ‘নতুন শ্রমবাজার খোঁজার চেষ্টাকে আমরা স্বাগত জানাই। কিন্তু সৌদি আরব, মালয়েশিয়া, আরব আমিরাত, কুয়েত, কাতার বাংলাদেশের আসল শ্রমবাজার। এই বাজারগুলোর ওপরই নির্ভর করে জনশক্তি রপ্তানি খাতের ভবিষ্যৎ। কিন্তু সৌদি আরব, মালয়েশিয়া ও কুয়েতে জনশক্তি রপ্তানি প্রায় বন্ধ। এই বাজারগুলো পুরোপুরি চালুর জন্য সরকারকে সর্বাত্মক কাজ করতে হবে।

No comments

Powered by Blogger.