ল্যান্ডফোন যাচ্ছে গ্রামে গ্রামে, ইউনিয়ন পর্যায়ে এক্সচেঞ্জ হচ্ছে- লাস্ট মাইল কানেকটিভিটি প্রকল্প by ফিরোজ মান্না

সরকার এবার ইউনিয়ন পর্যায়ে ল্যান্ড টেলিফোন পৌছে দেয়ার প্রকল্প হাতে নিয়েছে। এ বছরের মধ্যে উপজেলা সদরের আশপাশের ইউনিয়নগুলোতে টেলিফোন এক্সচেঞ্জ স্থাপন করবে।
'লাস্ট মাইল কানেটিভিটি' প্রকল্পের আওতায় গ্রামের সাধারণ মানুষের কাছে টেলিফোন পৌছে দেবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজি উদ্দীন আহমেদ বাজু জনকণ্ঠকে বলেন, গেস্নাবাল নেটওয়াকের মধ্যে দেশের সব মানুষকে নিয়ে আসতে হবে। ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে গ্রামপর্যায়ে টেলিফোন যোগাযোগের কোন বিকল্প নেই। পর্যায়ক্রমে দেশের সব ইউনিয়নে টেলিফোন এক্সচেঞ্জ স্থাপন করা হবে। টেলিফোন খাত দেশের জন্য একটি সম্ভাবনাময় খাত। এই খাতে বিনিয়োগে বিদেশীরা আগ্রহী। ইতোমধ্যে ভারতের এয়ারটেল বিরাট বিনিয়োগ নিয়ে অল্পদিনের মধ্যে কাজ শুরম্ন করতে যাচ্ছে। আমরা ৫০ হাজারের বেশি ল্যান্ড টেলিফোন ফ্রি দেব। এই টেলিফোন উপজেলা এবং গ্রোথ সেন্টারগুলোতে ব্যবহার হবে। লাস্ট মাইল কানেকটিভিটির প্রকল্প হাতে নেয়া হচ্ছে।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব) জিয়া আহমেদ জনকণ্ঠকে বলেন, দেশের মানুষের হাতে টেলিফোন পেঁৗছে দিতে না পারলে বিশ্বের সঙ্গে তাল মেলানো যাবে না। বিশ্বায়নের এই যুগে একজন মানুষ যেন নেটওয়ার্কের বাইরে না থকে। এজন্য বিদেশী বিনিয়োগকে আমন্ত্রণ জানানো হচ্ছে। বিদেশী বিনিয়োগ হলে দেশের মানুষের কর্মসংস্থান হবে। এতে মাথাপিছু জিডিপি বাড়বে। অবশ্যই বিনিয়োগের প্রয়োজন রয়েছে। টেলিফোন খাতে বিনিয়োগের সেই পরিবেশ আছে। আমরা থার্ড জেনারেশন ( থ্রি জি) টেলিফোনের জন্য বিদেশী বড় বিনিয়োগকারী খুঁজছি। ব্রিটেনের বুডাফোন ও জাপানের এনটিটি ডকমো থ্রি জিতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। থ্রি জির লাইসেন্স এ বছরের জুনের মধ্যে দেয়া হবে।
সূত্র জানিয়েছে, মোরাইল ফোনের সঙ্গে প্রতিযোগিতামূলক ব্যবসা করতে বিটিসিএল এক কোটি ল্যান্ডফোন সংযোগ দেয়ার প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পের আওতায় দেশে আগামী ২০১২ সালের মধ্যে এই এক কোটি ল্যান্ড টেলিফোন সংযোগ দেয়ার কাজ শেষ হবে। অপর একটি প্রকল্পের আওতায় দেশের সব উপজেলায় ও গ্রোথ সেন্টারে বিনা মূল্যে ৫০ হাজার টেলিফোন সংযোগ দেয়ার সিদ্ধানত্ম নিয়েছে বিটিসিএল। 'আগে আসলে আগে পাবেন' এমন পদ্ধতি অনুসরণ করে বিনা মূল্যের টেলিফোন সংযোগ দেয়া হবে। টেলিযোগাযোগ খাতে বিদেশী বিনিয়োগের আগ্রহের কারণে সরকার পুরনো কিছু প্রকল্প আবার চালু করার সিদ্ধানত্ম নিয়েছে। টেলিযোগাযোগ আরও আধুনিক করার জন্য সরকার নিজস্ব স্যাটেলাইট উৎৰেপণ করার ঘোষণা দিয়েছে।
বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ২০১২ সালের মধ্যে দেশে এক কোটি ল্যান্ড ফোন সংযোগ দেয়ার প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পের আওতায় লাস্ট মাইল কানেকটিভিটি প্রকল্প বাসত্মবায়ন করা হবে। ১২ শ' কোটি টাকা ব্যয়ে ১০ লাখ টেলিফোন সংযোগের জন্য আনত্মর্জাতিক টেন্ডার আহ্বান করার সিদ্ধানত্ম নেয়া হয়েছে। এই প্রকল্পে ভিয়েতনামের কোম্পানি ভিয়েতটেল এবং সৌদি আরবের জেরাসি কোম্পানি বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। তবে ভিয়েতটেলের সঙ্গে সরকারের আলোচনায় এখনও তেমন কোন অগ্রগতি হয়নি। চীন টেলিটকের নেটওয়ার্ক উন্নয়নের জন্য সহজ শর্তে ১৮৯ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়ার আশ্বাস দিয়েছে। একইভাবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং দৰিণ কোরিয়া সরকারও টেলিযোগাযোগ খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।
সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে টেলিযোগোযোগে আরও বেশি সুযোগ-সুবিধা তৈরি করতে মহাকাশে কৃত্তিম উপগ্রহ পাঠাবে। আনত্মর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) এ ব্যাপারে সহযোগিতা দেয়ার আশ্বাস দিয়েছে। ২০১২ সালের মধ্যে দেশের ১০ কোটি মানুষের হাতে টেলিফোন পেঁৗছে দেয়ার সরকার পর্যায়ক্রমে আরও অনেক প্রকল্প হাতে নেয়ার কথা জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী। তিনি বলেছেন, গ্রামের মানুষের কাছে ইন্টারনেট এবং তার ব্যবহার সহজ করতে আমরা বদ্ধপরিকর। ২০২১ সালের মধ্যে দেশকে আমরা পুরো ডিজিটাল হিসাবে পেতে চাই। এই টার্গেট নিয়ে বর্তমান সরকার এগিয়ে যাচ্ছে।

No comments

Powered by Blogger.