জিন তত্ত্ববিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সমপ্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনতত্ত্ববিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনার খাদ্যে স্বনির্ভরতার পরিবর্তে পরনির্ভরতা, প্রাকৃতিক দুর্যোগ, লাগামহীন খাদ্যমূল্য আর পুনরায় ব্যবহারযোগ্য শক্তির অভাবে যখন বাংলাদেশের মানুষ দিশেহারা তখনই জ্ঞানের মশাল জ্বেলে নিরাশার মাঝে আলোকবর্তিকা হয়ে মানুষের পাশে দাঁড়িয়ে স্বপ্নের বীজ বুনে দিলেন উপমহাদেশের প্রখ্যাত জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী।
তিনি সেমিনারে কিভাবে জিনগত পরিবর্তনের মাধ্যমে অতি উচ্চ ফলনশীল ধান খাদ্যে স্বনির্ভরতা দিতে পারে তার রূপরেখা ও বাসত্মব প্রয়োগ প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন। লেকচারার আশরাফুল জাহানের পরিচালনায় এবং বিভাগীয় প্রধান ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. আবেদ চৌধুরী। সেমিনারে উপস্থিত ছিলেন দেশের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ছাত্রী হল প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমীন হক, অধ্যাপক ড. আখতারম্নল ইসলাম, অধ্যাপক ড. সুশানত্ম কুমার দাশ এবং সংশিস্নষ্ট বিভাগের শিক ও শিার্থীরা।
৮৮ মোজাহিদুল ইসলাম টিটু
এসএসসির পর উচ্চ শিৰা

সদ্য এসএসসি পাস শিার্থীরা ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রামের (ইউএফপি) মাধ্যমে তুলনামূলক কম সময়ে গ্রাজুয়েশন সম্পন্ন করতে পারেন। এছাড়া যারা এইচএসসি পরীায় ভাল রেজাল্ট করেননি তারাও চাইলে এই ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রামের (ইউএফপি) মাধ্যমে ক্যারিয়ার গঠন করতে পারেন।
ভর্তির যোগ্যতা : যারা ঝঝঈ, ওঈঝঊ বা ঙ-খবাবষ পাস করেছে তারাই টঈঝও টঘওঠঊজঝওঞণ'র অধীনে ঢাকা ক্যামপাসে ভর্তি হতে পারবে। আর এ প্রোগ্রাম থেকে পাস করলে সরাসরি আন্ডারগ্র্যাজুয়েট প্রোগামে ভর্তি হওয়া যায়।

যা পড়ানো হয় : প্রিইউনিভার্সিটি প্রোগ্রামে ৯টি বিষয় পড়তে হয় এবং এতে ৩ সেমিস্টার বা ১ বছর সময় লাগে। বছরে ৩টি সেশনে ভর্তি করা হয়। সেশনগুলো হলো_ এপ্রিল, আগস্ট ও ডিসেম্বর।

কোন কোন বিষয়ে গ্র্যাজুয়েট করা যায় : ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রামে পাস করার শিার্থীরা ওই বিশ্ববিদ্যালয়ে বিবিএ, একাউন্টিং (অঈঈঅ ঋ১-ঋ৯ ঊীধসঢ়ঃরড়হ), মার্কেটিং, কম্পিউটার সায়েন্স, মোবাইল কম্পিউটিং, বিজনেস ইনফরমেশন সিসটেম, কম্পিউটার সিসটেমস এ্যান্ড নেটওয়ার্কিং, আইটি ম্যানেজমেন্ট, ম্যাস কমিউনিকেশনের যে কোন একটিতে গ্র্যাজুয়েশন করতে পারবে।

স্কলারশিপ : পারদানা ফাউন্ডেশন প্রতিবছর মেধাবী শিার্থীদের এক্সিলেন্স ও অ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড, প্রিমিয়ার-১, প্রিমিয়ার-২ ও প্রিমিয়ার-৩ স্কলারশিপ প্রদান করে থাকেন। পড়াকালীন অবস্থায় ২৫ থেকে ১০০ শতাংশ পর্যনত্ম স্কলারশিপ দেয়া হয়।

যোগাযোগ : পস্নট ১৪, রোড ৩৩, গুলশান, ঢাকা ১২১২, বাংলাদেশ। ফোন : ৯৮৮৮০৮৮, ৯৮৮২৫৩৮, ০১৮১৯২৪৯৮২৪, ০১৮১৭১৪১৭৭৭

No comments

Powered by Blogger.