ঋতু বদলের রূপচর্চা ঋতু পরিবর্তনে সৌন্দর্যের ষোলো আনা ধরে রাখতে চাইলে রূপচর্চার ধরনেও চাই কিছুটা পরিবর্তন। ত্বকের শুষ্ক, রম্নভাব তাড়িয়ে কমনীয়তা ধরে রাখতে হলে পরিচর্যা কেমন হবে জানাচ্ছেন_ রিমা জুলফিকার

ত্বকের পরিচর্যা : সারাবছরই ত্বকের যত্নে সমান গুরম্নত্ব দেয়া উচিত। কারণ প্রকৃতি এক এক সময় এক এক ধরনের প্রতিকূলতা নিয়ে হাজির হয়। যেমন এখন গোসলের পর বা হাত-মুখ সাবান দিয়ে ধোয়ার পর পরই কেমন শুষ্ক হয়ে যায়।
তাই এ সময়ের সঠিক কিনজিং হচ্ছে বেসন। শুষ্ক ত্বকের জন্য ছোলার ডালের বেসন বেশ কার্যকর। কিনজিংয়ের পর আপনার ত্বকের ধরন বুঝে একটি হারবাল প্যাক ব্যবহার করম্নন। হাতের কাছেই পাওয়া যায় প্রাকৃতিক উপাদানগুলো যেমন বিভিন্ন ধরনের সবজি, ফলমূল। ওগুলোই সব সময়ের ত্বক পরিচর্যার অবলম্বন করম্নন। ত্বক পরিচর্যার নিয়ম : মুখমণ্ডল : প্রথমে কিনজিং মিল্ক মেখে হাত দিয়ে কিছুণ ম্যাসাজ করম্নন। এবার তুলোর প্যাড দিয়ে মুছে নিন। ফ্রেশনিংয়ের জন্য শসার রস বা গোল করে কাটা চাকতি বা আলুর রস লাগিয়ে ৫ মিনিট পর মুছে ফেলুন। গরম পানিতে দু' মিনিট স্টিম নিন। চোখ বন্ধ করে পাত্রের কমপ েএক ফুট উপরে মাথা নামিয়ে থেমে থেমে স্টিম নিন। বস্নাক হেডস থাকলে তুলে নিন। স্কিনের ধরন বুঝে একটি ফেস প্যাক তৈরি করে মুখ, গলা, হাত ও পায়ে মেখে নিন। তৈলাক্ত ত্বকের জন্য শসা ও ডিমের সাদা অংশ মিশিয়ে বেসন দিয়ে মাস্ক তৈরি করম্নন। মধু ও গাজর, বাদাম তেল মেশানো মাস্ক শুষ্ক ত্বকের জন্য এবং স্বাভাবিক ত্বকের জন্য কমলার রস, বাদাম বাটা, জায়ফলের গুড়ো মিশিয়ে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিটের মধ্যে শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
হাত ও পায়ের পরিচর্যা : মুখের মতো হাত-পায়েরও সমান পরিচর্যা দরকার। মুখের জন্য তৈরি প্যাক হাতে এবং গলায় লাগাতে পারেন। এ সময় বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় হাত-পা হয়ে যায় রম্ন। তাই প্রতিদিন গোসলের পর কিংবা হাত-পায়ে সাবান ব্যবহারের পর অয়েল বেইজ্ড লোশন ব্যবহার করম্নন। হাত-পায়ের কোমলতা ধরে রাখার জন্য রাতে ঘুমানোর আগে গিস্নসারিন, মধু, অলিভ অয়েল একসাথে মিশিয়ে হাত ও পায়ে ম্যাসাজ করম্নন। সপ্তাহে অনত্মত একদিন পেডিকিউর-মেনিকিউর করুন। হাত-পায়ের পরিচর্যা নিয়মিত হলে প্রকৃতির প্রতিকূলতা আপনার হাত-পায়ের কোমলতা নষ্ট করতে পারবে না।
চুলের পরিচর্যা : মুখ ও হাত-পায়ের যত্নের পাশাপাশি চুলেরও পরিচর্যা করা দরকার। কারণ এ সময় চুলও রম্ন হয়ে যায় এবং অতিরিক্ত চুল পড়ে। চুলের পরিচর্যায় প্রথমে চিরম্ননি দিয়ে নরম হাতে ভালভাবে অাঁচড়িয়ে নিন। এবার নারকেল তেল গরম করে মাথার তালুতে ম্যাসাজ করম্নন এবং পুরো চুলে লাগিয়ে নিন। হট টাওয়েল করে নিন ৫ মিনিট। এবার চুলে একটি প্যাক লাগিয়ে নিন। ডিম, মেহেদি, টক দই, মেথিগুঁড়ো, আমলাগুঁড়ো মিশিয়ে লাগাতে পারেন। ঘণ্টাখানেক রাখার পর ধুয়ে ফেলুন এরপর শ্যাম্পু করম্নন। চুল আরও ঝলমলে করতে শ্যাম্পু করার পর এক মগ পানিতে কয়েক ফোঁটা লেবুর রস বা ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে নিন। চায়ের লিকারও ব্যবহার করতে পারেন।

No comments

Powered by Blogger.